দেশ বিভাগে ফিরে যান

পুরীর জগন্নাথ মন্দিরে মানতে হবে ড্রেস কোড, কী কী পরতে পারবেন না?

October 11, 2023 | 2 min read

পুরীর জগন্নাথ মন্দিরে মানতে হবে ড্রেস কোড ছবি সৌজন্যেঃ কলিঙ্গ টিভি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার ড্রেস কোড চালু করল পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। মন্দিরে ঢুকতে গেলে মানতে হবে সেই ড্রেস কোড। ছেঁড়া জিনস, হাত কাটা জামা-গেঞ্জি, হাফ প্যান্ট আর নয়। মন্দিরের পবিত্রতা বজায় রাখতে পুণ্যার্থীদের জন্য কড়া সিদ্ধান্ত নিল পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। সাফ জানানো হয়েছে, ড্রেস কোড না মানলে নতুন বছরের প্রথম দিন থেকে আর মন্দিরে প্রবেশ করতে দেওয়া হবে না। শ্রীজগন্নাথ মন্দির প্রশাসনের মুখ্য প্রশাসক রঞ্জনকুমার দাসের কথায় কিছু মানুষ মন্দির চত্বরে ছেঁড়া জিনস, স্লিভলেস পোশাক, হাফ প্যান্ট পরে ঘুরে বেড়াচ্ছেন। মনে হচ্ছে যেন সমুদ্র সৈকত বা পার্কে এসেছেন। মন্দির বিনোদনের জায়গা নয়, এটা ঈশ্বরের বাসস্থান।

২০২১ সালের ২০ অক্টোবর মন্দিরের সেবায়েতদের জন্য পোশাকবিধি চালু করেছিল মন্দির কর্তৃপক্ষ। তারপর থেকে সেবায়েতদের সংগঠন, ভক্ত ও দর্শনার্থীদের জন্যও পোশাকবিধি চালুর দাবি জানিয়ে আসছিল। তাঁদের অভিযোগ, বহু দর্শনার্থীই অশালীন পোশাকে মন্দিরে প্রবেশ করেন। সংগঠনের দাবি ছিল, কেউ ওয়েস্টার্ন পোশাকে জগন্নাথ-দর্শনে আসলে, তাঁকে মন্দিরে ঢোকার আগে পোশাক পরিবর্তন করতেই হবে। কিন্তু এরপরেও পরিস্থিতির বদল ঘটেনি। অভিযোগের সংখ্যা ক্রমশ বাড়তে থাকে। সেই কারণেই পোশাকবিধি চালু করা হচ্ছে। মুখ্য প্রশাসক জানান, বিষয়টির উপর নজরদারির জন্য সিংহদুয়ারে নিরাপত্তারক্ষীরা থাকবেন। মন্দিরের ভিতরে দেখভাল করবেন প্রতিহারি সেবায়েতরা।

২০২৪ সালের ১ জানুয়ারি থেকে পোশাকবিধি কার্যকর হবে। ভারতের একাধিক মন্দিরে পোশাকবিধি চালু রয়েছে, এবার সেই তালিকায় নবতম সংযোজন পুরীর জগন্নাথ মন্দির। তবে কোন কোন পোশাক পরা যাবে না, সেই খসড়া তৈরি হয়ে গেলেও কোন কোন পোশাক পরে মন্দিরে প্রবেশ করা যাবে, তা এখনও জানা যায়নি। তবে ভারতীয় ঐতিহ্যবাহী পোশাকেই জোর দেওয়া হবে বলে জানা গিয়েছে। পরবর্তীকালে এই মর্মে বিস্তারিত নির্দেশিকা দেওয়া হবে। তবে দর্শনার্থীদের পোশাকবিধি সম্পর্কে সচেতন করা শুরু হয়েছে। মন্দিরের পবিত্রতা ও আধ্যাত্মিকতা বজায় রাখতে দর্শনার্থীদের জন্যও পোশাকবিধি চালুর প্রয়োজন রয়েছে, বলেই মনে করছেন মন্দিরের একাধিক সেবায়েত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jagannath, #jagannath temple, #Puri, #Dress code, #jagannath dhaam, #jagannath mandir

আরো দেখুন