রাজ্য বিভাগে ফিরে যান

গাড়ির পলিউশন সার্টিফিকেট পেতে মেটাতে হবে বকেয়া-কর?

October 15, 2023 | 2 min read

গাড়ির পলিউশন সার্টিফিকেট পেতে মেটাতে হবে বকেয়া-কর?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কর-জরিমানা না মেটালে মিলবে না গাড়ির পলিউশন সার্টিফিকেট। ১ নভেম্বর থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানান, আইনত কর-জরিমানা বকেয়া থাকা গাড়ি রাস্তায় নামতে পারে না। পরিবেশ দূষণের মাত্রা কমাতে আগামী মাস থেকে নয়া বন্দোবস্ত চালু হচ্ছে।

কর-জরিমানা ফাঁকি দিয়ে লক্ষ লক্ষ গাড়ি রাস্তায় নামছে। মোট বকেয়ার পরিমাণ প্রায় পাঁচ হাজার কোটি। বকেয়া টাকা আদায়ে চালু হচ্ছে নয়া ব্যবস্থা। কর বকেয়া রয়েছে এমন ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়িগুলির পলিউশন আন্ডার কন্ট্রোল বা পিইউসি সার্টিফিকেট আর নতুন করে ইস্যু করা হবে না। কর এবং জরিমানা মেটানোর পরই সংশ্লিষ্ট গাড়ির মালিকরা সার্টিফিকেট পাবেন।

প্রসঙ্গত, এতদিন গাড়ির ফিটনেস সার্টিফিকেট করানোর আগে সমস্ত বকেয়া কর মেটাতে হত। পিইউসি পাওয়া ছিল অনেক সহজ। দালাল ধরে বাড়তি টাকা দিলে, বাড়ির গ্যারেজে গাড়ি রেখেও চলে আসত সার্টিফিকেট। দু’চাকা ও চারচাকার ক্ষেত্রে যথাক্রমে ১০০ ও ১২০ দিলে ব্যয় হত পলিউশন সার্টিফিকেট পেতে। কর বকেয়া রেখে সামান্য অর্থ দিয়েই ফি বছর সার্টিফিকেট নিতেন গাড়ির মালিকরা। এহেন অনিয়মের রমরমায় পরিবেশ দূষণ বাড়ছিল, কোটি কোটি টাকার ক্ষতি হত রাজ্য সরকারের। তাই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এবার থেকে যাবতীয় বকেয়া মেটালেই পিইউসি সার্টিফিকেট মিলবে।

বর্তমানে বাংলায় প্রায় ২,২০০-র বেশি অটোমেটেড এমিশন টেস্টিং সেন্টার রয়েছে। ধোঁয়া পরীক্ষা কেন্দ্রে গাড়ি নিয়ে যাওয়াও এবার থেকে বাধ্যতামূলক করছে রাজ্য। ইতিমধ্যেই একগুচ্ছ নির্দেশিকা জারি করেছেন পরিবহণ দপ্তর। পরীক্ষা কেন্দ্রগুলিতে উন্নত অনলাইন প্রযুক্তি চালু করা হচ্ছে। যার মাধ্যমে পরিবহণ দপ্তরের বাহন পোর্টালের সঙ্গে পিইউসি কেন্দ্রগুলিকে সংযুক্ত করা হবে। বকেয়া কর ও জরিমানা আদায়ে গতি আনতে নবান্নে উচ্চপর্যায়ের বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। গাড়ি সংক্রান্ত জরিমানা আদায়ে রাজ্য ও কলকাতা পুলিশ এবং পরিবহণ দপ্তরের মধ্যে সমন্বয় সাধনে সংযোগ নামে নয়া পোর্টাল চালুর সিদ্ধান্ত হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Tax, #dues, #Vehicle pollution certificate

আরো দেখুন