দেশ বিভাগে ফিরে যান

পোস্ট অফিসে আর থাকবে না সাধারণের গোপনীয়তা, কেন্দ্রীয় বিলে তপ্ত হবে সংসদ?

October 16, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা নির্বাচনের আগে ব্যক্তিগত অধিকারে হস্তক্ষেপ করতে চাইছে মোদী সরকার? এবার থেকে আর থাকবে না পোস্ট অফিসে সাধারণ মানুষের গোপনীয়তা ? শোনা যাচ্ছে সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনে এবার ইন্ডিয়ান পোস্ট অফিস বিল, ২০২৩ পাশ করাতে মরিয়া হয়ে গেছে কেন্দ্র। এই বিল পাশ হলে যে কোনও ব্যক্তির পার্সেল ও প্যাকেট খুলে চেক করতে পারবে পোস্ট অফিস। এছাড়াও সেই পার্সেল আটকে তদন্তকারী সংস্থার হাতে তুলে দিতে পারবে ডাক বিভাগের কর্মীরা। এই বিলের বিরোধিতায় ফের সংসদ উত্তপ্ত হওয়ার সম্ভাবনা।

কেন লোকসভা ভোটের আগেই ইন্ডিয়ান পোস্ট অফিস বিল, ২০২৩ পাশ করাতে চাইছে মোদী সরকার?

রাজনৈতিক মহল সূত্রের খবর, লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা করার আগে নিজেদের টার্গেট পূরণ করতে চাইছে কেন্দ্রের বিজেপি সরকার। এটাই নাকি বি দীর্ঘকালীন অ্যাজেন্ডা জানা গিয়েছে সেই অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি, ন্যায় সংহিতা, পোস্ট অফিস, টেলিকম, ব্যাঙ্ক, বিমা বেসরকারিকরণ, অভিন্ন দেওয়ানি বিধি এবং ও One Nation, One Election-এর মতো বিলগুলি পাশ করানোর জোর চেষ্টা করা হবে। আসন্ন শীতকালীন ও বাজেট অধিবেশনে জন্য বকেয়া বিল রয়েছে অন্তত ১০টি। এই তালিকায় নতুন সংযোজন ১৮৯৮ সালের ইন্ডিয়ান পোস্ট অফিস আইন বদলে ইন্ডিয়ান পোস্ট অফিস বিল ২০২৩ বিল পাশ করা।

প্রসঙ্গত, গত আগস্টের বর্ষাকালীন অধিবেশনে রাজ্যসভায় পোস্ট অফিসের বিল পেশ করা হয়েছে কিন্তু এখনও সংসদে সেটা আলোচনা হয়নি। বিশেষ অধিবেশনে‌ও বিরোধী জোট INDIA-র চাপে এই বিল পাশ করানোর রিস্ক নেয় নি মোদী সরকার। তাই আসন্ন অধিবেশনে উভয় কক্ষে বিলটি পাশ করাতে পারে বলে খবর মিলেছে। এই বিল আইনে পরিণত হলে, যেকোন‌ও ব্যক্তির গোপনীয়তার অধিকার লঙ্ঘিত হবে বলে দাবি বিরোধীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Parliament, #opposition, #post office, #bjp, #modi govt, #Indian Post Office Bill

আরো দেখুন