রাজ্য বিভাগে ফিরে যান

জেল থেকে হাসপাতাল দুগ্গাপুজোয় মিলবে বাহারি খানা, কী কী থাকবে মেনুতে?

October 18, 2023 | 2 min read

ছবি: প্রতীকী ছবি সৌজন্যেঃ বাড়ি অব্দি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: খাওয়া-দাওয়া ছাড়া অসম্পূর্ণ থেকে যায় উৎসব। দুগ্গাপুজোয় এবার জেল থেকে মেডিক্যাল কলেজ, সর্বত্র মিলবে নানান বাহারি খানা। মাছ, মাংস, ডিম সেই সঙ্গে বাহারি মিষ্টি, খিচুড়ি, পাঁচমিশেলী তরকারি, চাটনি, পাঁপড়, দই; লাঞ্চ থেকে ডিনার নানান পদ পাওয়া যাবে। পাশাপাশি ব্রেকফাস্টেও থাকবে বৈচিত্র। পাঁউরুটি-ঘুগনির সঙ্গে রসগোল্লা থেকে বোঁদেও হাজির হবে। এমনই এলাহি আহার থাকছে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে পুজোর পাঁচদিনের জন্যে। উৎসবের খাওয়া-দাওয়া থেকে বঞ্চিত হবেন না রোগীরাও। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল রোগীদের জন্য বিশেষ মেনুর ব্যবস্থা রেখেছে। তবে রোগীদের জন্য স্বাস্থ্যসম্মত খাবারের ব্যবস্থাই করা হচ্ছে।

প্রায় আড়াই হাজার জেলবন্দি আবাসিকদের জন্যে বিপুল আয়োজন চলছে। পুজোর দিনগুলোর মধ্যে একদিন খাসির মাংস পড়বে তাঁদের পাতে। একদিন থাকবে মুরগি এবং মাছও থাকবে একদিন। অষ্টমীতে থাকবে খিচুড়ি, চাটনি ও দই। দু’দিন রসগোল্লা পাবেন আবাসিকরা। একদিন সকালে ঘুগনি পাউরুটি ও মিষ্টি খেয়ে প্রাতরাশ সারবেন তাঁরা। সঙ্গে পুজোর প্রসাদ তো আছেই। অষ্টমীর দিন প্রত্যেকে নিরামিষ খাবেন। সেদিন খিচুড়ির ব্যবস্থা করা হয়েছে। থাকবে মিষ্টিও। জেলে দুটি পুজোর আয়োজন হয়েছে। একটি বন্দিদের জন্য, অপর পুজোয় মাতবেন জেলার কর্মী ও তাঁদের পরিবারের সদস্যরা। জেলের কর্মীদের পুজোর মণ্ডপ সেজে উঠেছে বন্দিদের হাতে। রিক্রিয়েশন ক্লাবের পুজোয় বন্দিদের একাংশ যুক্ত। তাঁরাই প্রতিমা গড়ছেন। মণ্ডপসজ্জা থেকে সাজ সরঞ্জামের সবই আবাসিকদের হাতের ছোঁয়ায় সেজে উঠছে।

মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন রোগীদের জন্য পুজোর মধ্যে একদিন মুরগির মাংসের ব্যবস্থা করা হবে, মাছ ডিম তো থাকেই। মেনুতে মিষ্টিও থাকছে। জানা গিয়েছে, হাসপাতালের হেঁসেলটি সম্প্রতি অন্যত্র সরানো হয়েছে। যার জেরে এবার হয়ত ইচ্ছে থাকলেও অনেক কিছু ব্যবস্থা করা সম্ভব হয়ে উঠবে না। পুজোর ক’দিন রোগীদের জন্য বিশেষ কিছু মেনুর বন্দোবস্ত করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #special menu, #hospital, #menu, #jail, #durga pujo 2023, #Special meal

আরো দেখুন