দেশ বিভাগে ফিরে যান

ভোট বড় বালাই! তাই কি মহিলাদের আয়করে ছাড়? রেউড়ি সংস্কৃতির পথেই হাঁটছেন মোদী?

October 18, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিরোধীদের নিশানা করে, উপহারের রাজনীতিকে কাঠগোড়ায় তোলেন মোদী। ‘রেউড়ি সংস্কৃতি’ বা খয়রাতির রাজনীতি নিয়ে বারবার সরব হতে দেখা গিয়েছে নরেন্দ্র মোদীকে। সামাজিক সুরক্ষা প্রকল্প, ভাতা, দান, জনমোহিনী উপহার তাঁর না-পসন্দ। এতদিন তা জাহির করে এসেছেন মোদী। কিন্তু ভোট যে খবু বড় বালাই। পাঁচ রাজ্যে ভোট। লোকসভার ভোটের দিকে তাকিয়ে রাজ্যে রাজ্যে উপহারের রাজনীতিকেই হাতিয়ার করেছে বিজেপি। সম্প্রতি একই পথে হাঁটতে আরম্ভ করেছেন খোদ মোদী।

মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড় এবং মিজোরামের নির্বাচনী ইস্তাহারে, এমনকী আগামী লোকসভা ভোটের জন্য এখন থেকেই ঢালাও উপহার প্রতিশ্রুতির তালিকা জনগনের জন্যে তৈরি করেছে মোদীর দল। অন্যতম চমক হল মহিলাদের জন্য নানাবিধ আয়কর ছাড়। মোদীর টার্গেট মহিলা ভোটাররা। মহিলা সংরক্ষণ বিল পাশ করা হয়েছে। নারীদের বেশি করে আর্থিক সুবিধা দেওয়ার লক্ষ্যে কমানো হচ্ছে আয়করের বোঝা। অর্থমন্ত্রককে পরিকল্পনা তৈরি করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ২০১২ পর্যন্ত মহিলাদের জন্য আলাদা আয়কর ছাড় ছিল। ২০১৩ থেকে তা বদলে যায়। ফের নয়া আয়কর স্কিমে মহিলাদের জন্য নতুন করে ছাড়ের কথা ভাবা হচ্ছে। মনে করা হচ্ছে, করছাড়ের ঊর্ধ্বসীমা বাড়ানোর পাশাপাশি, প্রবীণ নাগরিক মহিলাদের জন্যও বিশেষ উপহার দেওয়া হতে পারে।

উপহারের রাজনীতিকে মোদী রেউড়ি কালচার বলেন। তাঁর মতে রেউড়ি চরম বিপজ্জনক। এতে নাকি দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হয়। মমতা বন্দ্যোপাধ্যায় থেকে এম কে স্ট্যালিন, কে চন্দ্রশেখর রাও বা অরবিন্দ কেজরিওয়ালদের মতো বিরোধী মুখ্যমন্ত্রীদের রেউড়ি সংস্কৃতি নিয়ে নিশানা করেন মোদী। কিন্তু মোদীর দল মোদীর কথাকে বিশেষ পাত্তা দেয় না বলেই মনে হচ্ছে, জনতার মনজয়ে কখনও মধ্যপ্রদেশ, কখনও উত্তরপ্রদেশ রেউড়ি সংস্কৃতির পথেই এগোচ্ছে। মধ্যপ্রদেশের মু্খ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বাংলার লক্ষ্মীর ভাণ্ডারের অনুকরণে মহিলাদের এক হাজার টাকা করে অনুদান প্রকল্প ‘লাডলি বহেন’ ঘোষণা করেছেন। সম্প্রতি তিনি ঘোষণা করেছেন, দ্বাদশ শ্রেণিতে ৬০ শতাংশ পেয়ে উত্তীর্ণ পড়ুয়াদের বিনামূল্যে ল্যাপটপ দেওয়া হবে। স্কুটার পাবেন স্কুলের সর্বোচ্চ স্থানাধিকারীরা। অন্যদিকে, উত্তরপ্রদেশে গরিবদের খাওয়ার জন্য যোগী আদিত্যনাথ দিদি ক্যান্টিন চালু করেছেন। মোদী নিজেও ১৮০ ডিগ্রি ঘুরে ভোটের দায়ে রেউড়ি কালচারের শরণাপন্ন হয়েছে। ২০২৪ শে ফেরার জন্যে মরিয়া মোদী মানুষের মনজয়ে একের পর এক উপহার ঘোষণা করে চলেছেন। রান্নার গ্যাসের দাম কমানো হচ্ছে, মহিলাদের বিশেষ আয়কর ছাড় দেওয়ার কথা ভাবা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women, #modi govt, #Loksabha 2024, #tax concession

আরো দেখুন