পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

বাংলার পুতুলশিল্প থেকে ISRO-র চন্দ্রাভিযান, হাওড়ায় জোর টক্কর থিমের

October 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতায় সীমানা পেরিয়ে জেলায় জেলায় থিম পুজো ছড়িয়ে পড়েছে বহুকাল, এবার হাওড়া শহরেও জমে উঠল থিমের টক্কর। বাংলার কুটির শিল্প থেকে চন্দ্রযান থিমে ঠাঁই পেয়েছে সবই। মধ্য হাওড়ার ক্ষীরেরতলা বারোয়ারি ব্যায়াম সমিতির থিম, ‘পুতুল রূপেণ সংস্থিতা’। বাংলার পটশিল্প আর কাঠের তৈরি পুতুল নিয়েই তাদের মণ্ডপ সেজে উঠেছে। গামছা, হাতে বোনা আসন, সরাপট, কাঠের পুতুল, কুনকে, বড়ির কুলো, কাঠের লক্ষীপেঁচা ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে মণ্ডপ। ক্ষীরেরতলার যেন এক টুকরো বাংলা উঠে এসেছে।

বালিটিকুরি সজীব সঙ্ঘের থিম ‘হারিয়ে যাওয়া শিল্পের খোঁজে’। তারাও বাংলার কুটিরশিল্পকে উপজীব্য করে মণ্ডপ গড়েছেন। বাঁশ, বেত দিয়ে তৈরি নানান জিনিসকে থিমের মাধ্যমে তুলে আনা হয়েছে।

কামারডাঙার অন্যতম বিখ্যাত পুজো ইস্ট ইন্ডিয়ান রকলাইনস অ্যাসোসিয়েশনের এবারের থিম চন্দ্রযান ৩ ও ইসরোর সাফল্য। মণ্ডপের মাথায় তৈরি করা হয়েছে, লঞ্চপ্যাডসহ চন্দ্রযান ৩। সামনে বিরাট চন্দ্রপৃষ্ঠ, যার দক্ষিণ মেরুতে ল্যান্ডার বিক্রম, সঙ্গে দেশের পতাকা। ভিতরে প্রজেক্টরের মাধ্যমে চন্দ্রযান ৩-সহ ইসরোর বিভিন্ন সফল মহাকাশ মিশনের বিশেষ ভিডিও দেখানো হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Theme, #howrah, #Durga Puja 2023

আরো দেখুন