দেশ বিভাগে ফিরে যান

স্টেডিয়াম, নতুন প্রজাতির পদ্ম ফুলের পর এবার মোদীর নামে ট্রেন! শুরু বিতর্ক

October 20, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ভারতের প্রথম আঞ্চলিক সেমি-হাইস্পিড রেল পরিষেবা চালু হতে চলেছে মোদীর হাত ধরে। আজ দিল্লি-গাজিয়াবাদ-মিরাট রুটে রিজিওনাল ব়্যাপিন ট্রানজিট সিস্টেম বা RRTS-এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। তার আগে বৃহস্পতিতে এই ট্রেন পরিষেবার নাম বদলে তা রাখা হল নরেন্দ্র মোদীর নামে। যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক।

বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়ামের নাম নরেন্দ্র মোদী। পদ্ম ফুলের নতুন প্রজাতির নাম ‘নমো ১০৮’। এবার দিল্লি-গাজিয়াবাদ-মিরাট রুটে হাই স্পিড রিজিওনাল রেলের নাম রাখা হল ‘নমো ভারত’! আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, এই প্রকল্পের অন্তিম গন্তব্য যে মিরাটের স্টেশনটি, সেটির নাম মোদীপুরম।

বৃহস্পতিবার বিষয়টি সামনে আসার পর কংগ্রেস নেতা পবন খেরা প্রশ্ন তুলেছেন, ‘ভারতটাই বা রাখার দরকার কী? এবার দেশের নামটা বদলে নমো করে ফেলুন। তাহলেই ষোলোকলা পূর্ণ হয়!’ প্রধানমন্ত্রীকে তীব্র ভাষায় আক্রমণ করেছে তৃণমূল কংগ্রেসও। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে হারের ভয়েই মোদী মরিয়া হয়ে এসব করে বেড়াচ্ছেন বলে অভিযোগ তুলেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখল। কংগ্রেসের জয়রাম রমেশের কটাক্ষ, ‘নমো স্টেডিয়ামের পর নমো ট্রেন। সত্যিই ওঁর আত্মপ্রচারের কোনও সীমা-পরিসীমা নেই!’

দিল্লি থেকে মিরাট, ৮২ কিমি বিস্তৃত এই দেশের প্রথম সেমি হাই স্পিড রিজিওনাল রেল করিডরটি। গোটা প্রকল্পের খরচ ৩০ হাজার কোটি টাকারও বেশি। যদিও আপাতত সাহিবাবাদ থেকে দুহাই ডিপোর মধ্যে ট্রেন চলাচলের সূচনা হবে প্রধানমন্ত্রীর হাত ধরে। শনিবার থেকে পুরোদমে চালু হয়ে যাবে এই ১৭ কিমি রুট। সেপ্টেম্বরেই গণেশ চতুর্থী উপলক্ষ্যে মহারাষ্ট্রে ছ’টি বিশেষ ট্রেন চালিয়েছিল বিজেপি সরকার। নাম রাখা হয়েছিল ‘নমো এক্সপ্রেস’। তা নিয়ে কম বিতর্ক হয়নি। তাতে অবশ্য দমেনি কেন্দ্র। সেটা এদিনের ঘোষণায় স্পষ্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #train, #bjp, #PM Modi

আরো দেখুন