পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

শুভ অষ্টমী, আজকের দিনেই দেবী গৌরীর কেন পুজা করা হয় জানেন?

October 22, 2023 | 2 min read

শুভ অষ্টমী, আজকের দিনেই দেবী গৌরীর কেন পুজা করা হয় জানেন?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ অষ্টমী। চারদিনের পুজোর মধ্যে অষ্টমীর পুজোই সবচেয়ে গুরুত্বপূর্ণ। ঘরে ঘরে, প্যান্ডেলে প্যান্ডেলে পুষ্পাঞ্জলি দিয়ে শুরু হয় এদিনের সকাল। শাস্ত্র মতে অষ্টমীর দিনে দুর্গার নবম স্বরূপ গৌরী পুজো করা হয়। দুর্গার অষ্টম শক্তির পুজো করলে সোম চক্র জাগরিত হয়। দেবীভাগবত পুরাণ অনুসারে ৯ রূপ ও ১০ মহাবিদ্যা আদিশক্তির অংশ ও স্বরূপ। কিন্তু মহাদেবের সঙ্গে অর্ধাঙ্গিনী স্বরূপে গৌরী সর্বদা বিরাজমান। তাঁর শক্তি অমোঘ ও সদ্য ফলদায়ী। গৌরীর আশীর্বাদে সমস্ত বিপদ দূর হয় এবং সবরকম অসম্ভব কাজ সম্ভব হয়।

নবরাত্রির অষ্টম দিনে গৌরীর পুজো করা হয়। নিজের তপস্যার ফলে গৌরবর্ণ ধারণ করেন তিনি। জানা যায় আট বছর আয়ু ছিল গৌরীর। তাই অষ্টমীর দিনে তাঁকে পুজো করা হয়। ভক্তদের জন্য তিনি মা অন্নপূর্ণা। ধন, বৈভব ও সুখ-শান্তির অধিষ্ঠাত্রী দেবী তাঁকে মানা হয়।

গৌরির স্বরূপ অত্যন্ত উজ্জ্বল, কোমল, শ্বেতবর্ণ ও শ্বেতবস্ত্রধারী। দেবীর একহাতে ত্রিশূল ও অপর হাতে ডমরু রয়েছে। সঙ্গীত ভালোবাসেন দেবীগৌরী। তিনি সাদা বৃষ অর্থাৎ বলদের ওপর যাত্রা করে থাকেন। তাঁর ডান হাত অভয়মুদ্রায় ও বাম হাত শিবের প্রতীক ডমরু। এক হাতে ত্রিশূল বিরাজমান। তাঁর স্বরূপ শান্ত ও দৃষ্টিগত।

এই পুজোর রীতি অনুসারে দুর্গাপুজোর অষ্টম দিনে ব্রহ্মমুহূর্তে উঠে স্নান করে স্বচ্ছ পোশাক পরে দুর্গার মন্ত্র জপ করতে করতে ধ্যান এবং ঠাকুরঘরে গঙ্গাজল ছিটিয়ে পাঁচটি ঘিয়ের প্রদীপ জ্বালাতে হয়। এরপর গৌরীর পুজো শুরু করার আগে তাঁর কল্যাণকারী মন্ত্র ওম দেবী মহাগৌর্যৈ নমঃ মন্ত্র জপ করা নিয়ম। এরপর দুর্গাকে প্রদীপ, ধূপকাঠি, সাদা ফুল, রোলী, অক্ষত ইত্যাদি পুজোর সামগ্রীর অর্পণ করতে হয়। নারকেল ও নারকেলের তৈরি জিনিসের ভোগ নিবেদন করা হয়। শাস্ত্র মতে গৌরী পুজোয় গোলাপী রঙের পোশাক পরিধান করা উচিত।

গৌরীর ধ্যান মন্ত্র

ওম দেবী মহাগৌর্যৈ নমঃ
শ্বেতে বৃষে সমারূঢ়া শ্বেতাম্বরধরা শুচিঃ।
মহাগৌরী শুভং দধ্যান্মহাদেব প্রমোদদা।।
যা দেবী সর্বভূতেষু মা মহাগৌরী রূপেণ সংস্থিতা।
নমস্তস্য়ৈ নমস্তস্য়ৈ নমস্তস্য়ৈ নমো নমঃ।।
সর্বমঙ্গল মঙ্গল্যে শিবে সর্বার্থ সাধিকে।
শরণ্যে ত্রয়ম্বকে গৌরী নারায়ণি নমোস্তুতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #durga puja, #maha Ashtami, #Gauri pujo, #Gauri Puja

আরো দেখুন