পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

দশমী ও জোড়া ইলিশের কিসসা

October 23, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিজয়া দশমী, তিথিটি বিষাদের। বাড়ির মেয়ে উমা এবার ফিরবেন কৈলাসে। বাংলার বিজয়া দশমীর লোকাচারের সঙ্গে মিশে গিয়েছে ইলিশ বিদায়। পুজো চালাকালীন বহু বনেদি বাড়িতেই মাছ ঢোকে না। দেবীর বিসর্জনের পুজো হাওয়ার পর মাছ খান তারা। শেষ দিনে দেবীর ভোগেও মাছ নিবেদন করেন। মাছের পাতলা ঝোল বা মাছের টক নিবেদন করে ভোগ দেওয়া হয় উমাকে।

দশমীর দিন এপার বাংলার পূর্ববঙ্গীয়রা বাড়িতে ইলিশ আনেন। জোড়া ইলিশ আনার নিয়ম রয়েছে বহু পরিবারে। আদপে দশমীর দিন ইলিশ খাওয়ার পর আর ইলিশ খাওয়া যায় না, এমনই নিয়ম। ফের ইলিশ খাওয়া শুরু হয় শ্রীপঞ্চমী থেকে। মাঝের চার-সাড়ে চার মাস ইলিশ ধরা হয় না। খাওয়াও হয় না।

শ্রীপঞ্চমীতে হয় ইলিশ বরণ আর দশমীতে ইলিশ। জোড়া ইলিশ বাজার থেকে আনার পর কুলোয় রেখে ইলিশের মুখে একটু গঙ্গাজল দেওয়া হয়। মেয়ে ইলিশের কপালে সিঁদুরের টিপ দিয়ে নাকে পরানো হত নোলক। ছেলে ইলিশের মুখে এক খিলি পান দেওয়া হত। তারপর আইবুড়ো মেয়ের মাথায় ইলিশের কুলো তুলে দিয়ে, লাল চেলি দিয়ে কুলো ঢাকা দেওয়া হত। কলাগাছকে মাঝে রেখে সাতবার প্রদক্ষিণ করা হত। সঙ্গে গাওয়া হত ইলিশের বিয়ের গান। বিয়ের পর ইলিশ মাছ কুলদেবীকে ভোগ দেওয়া হত। কুলপুরোহিতের বাড়িতেও তা ভোগ হিসেবে পাঠানো হত। পাড়া-প্রতিবেশীদের মধ্যেও তা বিলিয়ে দেওয়া হত।

যাঁদের ইলিশ আনার সামর্থ নেই, তাঁরা দশমীর দিন নিদেন পক্ষে জোড়া পুঁটি আনেন। বিজয়ার দিন শাস্ত্রমতে গৃহস্থবাড়িতে দেবীকে বিদায় জানিয়ে যাত্রা করাতে হয়। এই আচারে পুঁটিমাছ খুবই শুভ। পুঁটিমাছের গায়ে সিঁদুর দিয়ে যাত্রা করানো হয়। বাড়িতে অন্যান্য মাছ রা‌ন্না করলেও, অল্প হলেও পুঁটি মাছ রান্না করা হয়।

অনেক বাড়িতেই উমাকে বিদায় দেওয়া হয় মাছ খাইয়ে। রাঢ় বাংলায় বিভিন্ন এলাকায় দশমীর সকাল থেকেই মাছ ধরতে দেখা যায়। এই রীতিটি মাছ যাত্রা নামে পরিচিত। হিন্দুদের কাছে মাছ অত্যন্ত শুভ। মাছ দেখে বা খেয়ে যাত্রা করাকে শুভ বলেই ধরা হয়। অন্যদিকে দেবী দুর্গাকে বাড়ির মেয়ে বলে মনে করেন অনেকেই। ফলে যেদিন মেয়ে বাপের বাড়ি থেকে শ্বশুরবাড়িতে যায় সেদিন যাতে তাঁর যাত্রা শুভ হয় তার জন্য অনেক বাড়িতেই সেদিন মাছ খাওয়ার প্রচলন রয়েছে। এমনকী, বিভিন্ন বাড়িতে প্রতিমা বিসর্জন করা হয় মাছ খাওয়ানোর পর। উমারর যাত্রা শুভ করার জন্য অনেক বাড়িতেই মাছ এনে তার গায়ে সিঁদুর লাগিয়ে দরজায় ঝুলিয়ে রাখা হয়। মনে করা হয় দেবী এই মাছ দেখে যাত্রা শুরু করলে তাঁর যাত্রা শুভ হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #hilsha, #Dashami, #Durga Puja 2023

আরো দেখুন