পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

জলে পড়লেন দেবী, ফের শুরু হল দিন গোনার পালা

October 24, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জলে পড়লেন দেবী, এবার তাঁর ফেরার পালা। মন খারাপ ভিড় করে এই দিনটিতে। ফের দীর্ঘ এক বছরের প্রতীক্ষা। ছুটি, আড্ডা সবকিছুকে বিদায় জানানোর পালা। আবার সব্বাইকে ফিরতে হবে কর্মব্যস্ত জীবনে। আজ মাও ফিরবেন ভোলা মহেশ্বরের কাছে।

বিসর্জনের পুজো ও উমার বিদায়

সকালে শুরু হয় পুজো। মা দুর্গা এবং তাঁর পরিবারের জন্যে ভোগের আয়োজন করা হয়। এদিনের মন্ত্রোচ্চারণ মন খারাপের অনুভূতি সৃষ্টি করে। দধিমঙ্গল, শীতল পান্তার সঙ্গে দেবীকে পুঁটি মাছ দেওয়া হয়। বাড়ির মেয়েটিকে একেবারে ঘরের খাবার খাইয়েই বিদায় জানানো হয়। কাঁসার পাত্রে দর্পণ হিসেবে জল রেখে দেবীর মুখ দর্শন করানো হয়। মহিলারা সেই জলে হাত ডোবানোকে সৌভাগ্য মনে করেন। সন্ধ্যায় বিদায়ের আগে দেবীর মুখ পানপাতা দিয়ে মুছিয়ে মিষ্টিমুখ করানো হয়। শেষে প্রতিমার হাতে পান পাতা গুঁজে দেওয়া হয়।

সিঁদুর খেলা

বিবাহিত মহিলারা আটপৌড়ে লালপাড় সাদা শাড়ি পরে মা দুর্গার পায়ে সিঁদুর ঠেকাতে আসেন। নিজ নিজ পরিবারের শান্তি এবং সমৃদ্ধির জন্যে প্রার্থনা করেন সকলে। সিঁদুর খেলায় বিবাহিত মহিলারা একে অপরকে সিঁদুর পরিয়ে দেন।

বিসর্জন

আলোর রোশনাইয়ে শোভাযাত্রার মাধ্যমে প্রতিমা বিসর্জন হয়। লেক, নদী, পুকুরে ভাসানো হয় প্রতিমা। চারিদিক গমগম করে, সবার মনে একটাই প্রার্থনা ‘আবার এসো মা’। আরও একবছরের অপেক্ষার শুরু।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #bijaya dashami wishes, #Durga Puja 2023

আরো দেখুন