কলকাতা বিভাগে ফিরে যান

বাড়তি বাস, মেট্রো, ট্রেন – বিসর্জনের কার্নিভালের জন্য কী কী ব্যবস্থা কলকাতায়?

October 25, 2023 | 2 min read

বিসর্জনের কার্নিভালের জন্য কী কী ব্যবস্থা কলকাতায়?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রথা মতো দুর্গা পুজো শেষ। তবে শারদোৎসব এখনও বাকি।


কলকাতা এবং শহরতলির সেরা প্রতিমাগুলো এখনও জলে পড়েনি। শুক্রবার রেড রোডে আয়োজিত হতে চলেছে পুজো কার্নিভাল। দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতিতে বাংলার শ্রেষ্ট উৎসব ধরা দেবে নানান আঙ্গিকে। ২০১৬ সাল থেকে কার্নিভাল শুরু হয়েছে। করোনাকালে ২০২০ ও ২১ সালে বন্ধ ছিল কার্নিভাল।

কার্নিভালে বৃহত্তর কলকাতার সেরা পুজোগুলির প্রতিমা রেড রোড দিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে নিরঞ্জনের উদ্দেশ্যে যাত্রা করে। শুক্রবার কার্নিভাল শেষে সাধারণ দর্শকদের বাড়ি ফেরা নিশ্চিত করতে বিশেষ ব্যবস্থা করছে রাজ্যের পরিবহণ দপ্তর। মধ্যরাত পর্যন্ত সরকারি-বেসরকারি বাস, মেট্রো এবং ট্রেন চলাচল বজায় রাখতে পদক্ষেপ করা হয়েছে।

পরিবহণ দপ্তর বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, শুক্রবার কার্নিভালের জন্য ২৩টি অতিরিক্ত সরকারি বাস চলবে হচ্ছে। রুটগুলি হল, এসপ্ল্যানেড-গড়িয়া (২টি), এসপ্ল্যানেড-নিউ টাউন (২টি), এসপ্ল্যানেড-ডানলপ/বালিগঞ্জ (২টি), এসপ্ল্যানেড-গড়িয়া (২টি), হাওড়া-ইডেন গার্ডেন-গড়িয়া (১টি), এসপ্ল্যানেড-পাটুলি (২টি), এসপ্ল্যানেড-যাদবপুর (২টি), এয়ারপোর্ট-নবান্ন (২টি), এসপ্ল্যানেড-নিউ টাউন (২টি), এসপ্ল্যানেড-ঠাকুরপুকুর (১টি), এসপ্ল্যানেড (আমতলা), এসপ্ল্যানেড-গড়িয়া (২টি) এবং এসপ্ল্যানেড-পর্ণশ্রী (১টি)। স্বাভাবিক পরিষেবার পাশাপাশি সংশ্লিষ্ট রুটে অতিরিক্ত বাসগুলি কেবল কার্নিভালের দিন বেশিরাতের দিকে চলবে। এছাড়াও বেসরকারি বাস-মিনিবাসকে পরশু দিন মধ্যরাত অবধি রাস্তায় রাখার আবেদন জানানো হয়েছে। পরিবহণ দপ্তর সমস্ত বেসরকারি বাস মালিক সংগঠনগুলিকে লিখিতভাবে রেড রোড কার্নিভালে জন্য পর্যাপ্ত বাস চালাতে বলেছে।

মেট্রো পরিষেবাও শুক্রবার বেশি রাতে চালু রাখার আবেদন জানিয়েছে রাজ্য। কার্নিভাল ফেরত দর্শকদের জন্য মধ্যরাত পর্যন্ত কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে পরিষেবা বহাল রাখার আর্জি জানানো হয়েছে। শোনা যাচ্ছে, মধ্যরাতে এসপ্ল্যানেড থেকে উত্তর ও দক্ষিণমুখী এক বা দুই জোড়া বাড়তি রেক চালানো হবে। হাওড়া ও শিয়ালদহ থেকেও ওই দিন শেষ লোকালের সময়সীমা বাড়াতে পারে রেল

TwitterFacebookWhatsAppEmailShare

#bus, #train, #durga puja, #Red road carnival, #durga pujo 2023, #metro

আরো দেখুন