দেশ বিভাগে ফিরে যান

পঞ্চাশ হাজার ভোটার কমল মণিপুরে! হিংসা-সংঘর্ষই কী কারণ?

October 29, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: উত্তর-পূর্বের রাজ্য মণিপুর আজও পুরোপুরি শান্ত হয়নি। মণিপুরে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় দেখা যাচ্ছে, জানুয়ারিতে প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকার তুলনায় সদ্য প্রকাশিত খসড়া ভোটার তালিকায় ৪৯,৪২২ জন ভোটার কম। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, খসড়া ভোটার তালিকায় ভোটারের সংখ্যা ২০,০৮,৪৩২। যা জানুয়ারিতে ছিল ২০,৫৭,৮৫৪।

মুখ্য নির্বাচনী অফিসার প্রদীপ কুমার ঝা উত্তর-পূর্বের রাজ্যটির সব ভোটারকে তালিকায় নাম অন্তর্ভুক্ত করার অনুরোধ জানিয়েছেন। চলতি বছরের মে থেকে চলা সংঘর্ষের জেরে সে’রাজ্যের প্রায় ১৩ হাজার কুকি মিজোরামে আশ্রয় নিয়েছেন। প্রায় ৬০ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন অন্যান্য জায়গায়। অনেকে অন্য রাজ্যেও চলে গিয়েছেন। প্রদীপ কুমার ঝা জানান, ঘর ছেড়ে অন্যত্র থাকা মানুষদের নাম তালিকাভুক্ত করতে বিশেষ অভিযান চালাবে নির্বাচন কমিশন। স্কুল-কলেজে নির্বাচন স্বাক্ষরতা ক্লাব সক্রিয় করা হবে।

অন্যদিকে, মণিপুরে নতুন কোনও বুথ না বাড়লেও ১৭টি বুথের স্থান বদল করা হয়েছে। মণিপুরের ১০টি বিরোধী রাজনৈতিক দলের যৌথ মঞ্চ সাংবাদিক বৈঠক করেছে। তাদের অভিযোগ, মণিপুরের ডবল ইঞ্জিন সরকার রাজ্যের সংঘর্ষ না থামিয়ে একের পর এক শিলান্যাস ও প্রকল্প উদ্বোধন করে মণিপুরকে শান্ত ও স্বাভাবিক রূপে প্রতিভাত করতে চাইছে। বিরোধীদের প্রশ্ন, দুই বিজেপি মন্ত্রী ও সাত গেরুয়া বিধায়ক পৃথক প্রশাসনের দাবিতে সরব। দল তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে? মুখ্যমন্ত্রী বীরেন সিংহ উখরুলে মন্ত্রিসভার বৈঠক করে, মিথ্যে আশ্বাস দিয়েই কাজ সেরেছেন বলেও অভিযোগ উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Election Commision of India, #Manipur, #Manipur Polls, #Manipur violence, #Manipur voters

আরো দেখুন