রাজ্য বিভাগে ফিরে যান

ভোর-রাতে হিমেল পরশ, কবে থেকে বঙ্গে শীতের ব্যাটিং? জেনে নিন পূর্বাভাস

October 30, 2023 | < 1 min read

কলকাতায় সকালের দিকে হালকা ঠান্ডা আমেজ অনুভূত হচ্ছে। —ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুর্গাপুজো শেষ হতে না হতেই শীতের আমেজ নেমেছে বাংলায়। দশমীতে বিসর্জনের পর থেকেই হাওয়া বদল ঘটতে শুরু করেছিল। কলকাতাসহ রাজ্যের একাধিক জেলার তাপমাত্রা নেমেছে কয়েক ডিগ্রি। অস্বস্তিকর গরম থেকে মিলেছে রেহাই। বাঙালির মুখে হালকা হাসি ফোটাতে কবে আসছে শীত? দেখে নিন আজকের আবহাওয়া একনজরে

আবহাওয়া দপ্তর জানিয়েছে রাজ্যে অক্টোবর মাসের শেষ ২ দিনে শীতের আমেজ থাকবে। নভেম্বরের শুরুতেই তাপমাত্রা বাড়বে; কমবে শীতের আমেজ। আপাতত হেমন্তের আবহাওয়া রাজ্যে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় শীতের আমেজ থাকবে। বুধবার থেকে পারদ ঊর্ধ্বমুখী হবে।
আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কমবে না, বজায় থাকবে শীতের আমেজ। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তবে নভেম্বরের প্রথম তিন-চার দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। হেমন্তের পরিবেশে তাপমাত্রা ওঠানামা করবে আগামী বেশ কিছুদিন।

কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সোম, মঙ্গলবার পর্যন্ত শীতের আমেজ থাকবে। সকাল-সন্ধ্যা মনোরম আবহাওয়া থাকবে। বেলা বাড়ার সাথে সাথে হালকা গরম ও জলীয় বাষ্প থাকার কারণে সামান্য অস্বস্তি হতে পারে। আজ, সোমবার কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রা। গতকাল, রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে এক ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৮ থেকে ৯৩ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২২ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

উত্তরবঙ্গে ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গে তাপমাত্রার বিশেষ ফারাক না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#winter in bengal, #West Bengal, #Kolkata, #weather forcast, #Weather Update, #West Bengal Weather updates

আরো দেখুন