দেশ বিভাগে ফিরে যান

এবার ট্রেনে ধূমপান করলেই বিপদ! কী ব্যবস্থা আনছে রেল?

November 1, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার ট্রেনে সুখটানে নিষেধাজ্ঞা! অনেকেই হয়ত জানালার পাশে বসে বা টয়লেটের দরজা বন্ধ করে চলন্ত ট্রেনে ধূমপান করেন, ভাবেন কেউ টের পাবে না। কিন্তু প্রযুক্তির কাছে সব কিছুর উত্তর রয়েছে। কোচগুলিতে নয়া এক প্রযুক্তির কাজ চলছে, তা বসানোর কাজ শুরু হয়েছে। সমস্ত দূরপাল্লার ট্রেনে ধীরে ধীরে এই ব্যবস্থা কার্যকর হবে। এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে ‘ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম’। ট্রেনে যেকোনও ধরনের ধোঁয়া দেখা গেলেই এই যন্ত্রে অ্যালার্ম বেজে উঠবে। কন্ট্রোল প্যানেলে পৌঁছবে বার্তা। কিছুক্ষণের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে ট্রেন থেমে যাবে। রেলযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি ধূমপায়ীদের নিয়ন্ত্রণে আনা যাবে বলেও আশাবাদী রেল কর্তৃপক্ষ। রেল কর্তৃপক্ষ মনে করছে, ধরা পড়ার ভয়ে ট্রেনের মধ্যে সুখটান এড়িয়ে চলবেন যাত্রীরা।

সাম্প্রতিক সময়ে একাধিকবার ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনা প্রকাশ্যে এসেছে। প্রাণহানিও হয়েছে। দ্রুত সমস্ত দূরপাল্লার ট্রেনে নয়া ব্যবস্থাটি লাগু করতে তৎপর হয়েছে রেল। এসি কোচগুলিতে শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের আশঙ্কা বেশি, তাই সেগুলিতে এই বিশেষ ব্যবস্থা আগে চালু করা হচ্ছে। জানা যাচ্ছে, ট্রেনের মধ্যে যেকোনও ধরনের ধোঁয়াকে শনাক্ত করার ক্ষমতা রয়েছে এই প্রযুক্তির। কন্ট্রোল প্যানেলে প্রথমে লাল বাতি জ্বলে উঠবে। ধোঁয়া নির্গত হতে থাকলে সংশ্লিষ্ট কোচে লালবাতি জ্বলে উঠবে। ধীরে ধীরে ট্রেন থেমে যাবে। গোটা বিষয়টাই স্বয়ংক্রিয় পদ্ধতিতে হবে।

পূর্ব রেলের তথ্য বলছে, মোট ১০৯২টি দূরপাল্লার ট্রেন চলে পূর্ব রেলে। যার মধ্যে ১৪৩টি ট্রেনে এই প্রযুক্তি কার্যকর হয়েছে। যাত্রীবাহী সাধারণ কোচের পাশাপাশি প্যান্ট্রি এবং পাওয়ার কারেও এই প্রযুক্তি কাজে লাগানো হবে। শীঘ্রই পূর্ব রেলের ১০০ শতাংশ দূরপাল্লার ট্রেনে এই প্রযুক্তি চালু হবে বলেই জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Smoking, #security, #Indian Railway

আরো দেখুন