রাজ্য বিভাগে ফিরে যান

জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বাংলায়! কী বলছে আবহাওয়া দপ্তর?

November 1, 2023 | < 1 min read

জাঁকিয়ে শীতের সম্ভাবনা নেই বাংলায়! ছবি সৌজন্যে: PTI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নভেম্বরেও মিলবে না শীতের আমেজ। আপাতত শীতের পরশ থেকে বঞ্চিতই থাকতে হবে রাজ্যবাসীকে। গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, নভেম্বরে দেশের অধিকাংশ অংশে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। উত্তর-পশ্চিম ও মধ্য ভারত ছাড়া বাকি অঞ্চলে স্বাভাবিকের থেকে বেশি থাকবে সর্বোচ্চ তাপমাত্রা।

মৌসম ভবন সূত্রে খবর, আগামী বেশ কিছুদিন দেশে সক্রিয় থাকবে এল নিনো। ফলে তাপমাত্রা বেশি হওয়ার প্রবণতা। বৃষ্টিপাতের মতো তাপমাত্রার উপর এল নিনোর প্রভাব থাকে। তবে এজন্য বঙ্গে শীত কম পড়বে কি না, তা নিশ্চিত করে কিছু জানা যায় নি। উত্তর-পূর্ব মৌসুমি বায়ুর প্রভাবে দক্ষিণ ভারতের একাংশে নভেম্বর মাসে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হবে জানা গিয়েছে। এইসময় উত্তর-পশ্চিম, মধ্য ও পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এল নিনো পরিস্থিতি থাকলে তাপমাত্রা বেশি হওয়ার প্রবণতা থাকে। তবে উত্তুরে হাওয়া সক্রিয় হলে রাজ্যে শীত বাড়ার প্রবণতা বাড়ে। পশ্চিম হিমালয় অঞ্চলে কোনও পশ্চিমী ঝঞ্ঝা প্রবাহিত হলে উত্তুরে হাওয়া সক্রিয় হয়। যখন উত্তুরে হাওয়ার গতিপথে বাধা আসে তখন শীত থমকে যায়। পশ্চিমী ঝঞ্ঝা ইতিমধ্যেই পশ্চিম হিমালয়ে আসতে শুরু করেছে। হিমালয়ের উচ্চ এলাকায় তুষারপাত হয়েছে। উত্তুরে হাওয়া এখনও বাংলায় আসা শুরু করে নি। এখন কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা স্বাভাবিকের আশপাশে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather Update, #West Bengal, #Winter, #Weather forecast, #weather forcast, #Cold

আরো দেখুন