দেশ বিভাগে ফিরে যান

বায়ুদূষণে শীর্ষে থাকা বিশ্বের প্রথম দশ শহরে ভারতের কোন তিন ‘মেট্রো সিটি’?

November 1, 2023 | < 1 min read

বায়ুদূষণ, প্রতীকী ছবি: রয়টার্স

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ক্রমেই বাড়ছে বায়ুদূষণ, ভারতের তিন মেট্রো সিটি ঠাঁই পেয়েছে বায়ুদূষণে শীর্ষে থাকা বিশ্বের প্রথম ১০টি শহরের তালিকায়। আইকিউএয়ারের রিপোর্ট অনুযায়ী, ওই তালিকায় চতুর্থ, সপ্তম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে দিল্লি, মুম্বই ও কলকাতা। উল্লেখ্য, সুইস সংস্থাটি বায়ুদূষণ নিয়ে কাজ করে।

অন্যদিকে, মঙ্গলবারই সুপ্রিম কোর্ট দিল্লি ও চার রাজ্যে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং রাজস্থানকে বায়ুদূষণ নিয়ে রিপোর্ট দিতে বলেছে। দূষণ নিয়ন্ত্রণে রাজ্যগুলি কী পদক্ষেপ করছে, তার বিস্তারিত রিপোর্ট জানাতে হবে। মামলার পরবর্তী শুনানি হবে ৭ নভেম্বর।

দেশের মেট্রো শহরগুলির মধ্যে বায়ুদূষণে শীর্ষে রয়েছে রাজধানী দিল্লি। শীতে দূষণের মাত্রা অনেকটাই বেড়ে যায়। পার্শ্ববর্তী রাজ্য পাঞ্জাব, হরিয়ানায় ফসল পোড়ানো হয় বলেই বৃদ্ধি পায় দূষণ।

নাসার রিপোর্ট বলছে, পাঞ্জাবের আকাশ অক্টোবরে ধোঁয়াহীন ছিল। গত রবিবার পাঞ্জাবে পোড়ানোর ঘটনা ৭৪০ শতাংশ বেড়েছে। একদিনেই পাঞ্জাবজুড়ে ১ হাজার ৬৮টি কৃষিজাত বর্জ্য পোড়ানো হয়েছে।বিচারপতি এসকে কাউল, বিচারপতি সুধাংশু ধুলিয়া ও বিচারপতি পিকে মিশ্রাকে নিয়ে গঠিত বেঞ্চ জানিয়েছে, বায়ুদূষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। ভবিষ্যৎ প্রজন্মের উপর এর প্রভাব পড়বে। আদালত বলেছে, বায়ুদূষণ এমন পর্যায় পৌঁছেছে, দিল্লিবাসী বাড়ি থেকে বেরতে পারছেন না।

চলতি বছরের অক্টোবরে দিল্লির পরিস্থিতি আরও খারাপ হয়েছে। বৃষ্টিপাতের ঘাটতিকেই কারণ হিসেবে দায়ী করেছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। বিগত মাসে ১৫টি গাইডলাইন-সহ একটি অ্যাকশন প্ল্যান চালু করেছে প্রশাসন। নির্মাণকার্য, যানবাহন চলাচল ও খোলা জায়গায় বর্জ্য পোড়ানোর উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। পাঁচ রাজ্যের পাশাপাশি সেন্ট্রাল এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্টকে দেশের বায়ুদূষণের সামগ্রিক রিপোর্ট জমা দিতে বলেছে শীর্ষ আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Air pollution, #Air quality index, #Metro Cities, #AQI

আরো দেখুন