পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

দক্ষিণ ভারতীয় এক ব্যক্তি দৃষ্টিশক্তি ফিরিয়ে দিয়েছিলেন শিবপুরের হাজারহাত কালী

November 3, 2023 | 2 min read

শিবপুরের হাজারহাত কালী

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কালীপুজোর আর মাত্র কয়েকটি দিন বাকি। উমার পর এবার শ্যামারূপে পূজিতা হবেন মা। পুজোর জোর তৎপরতা শুরু হয়েছে হাওড়ার ওলাবিবিতলার হাজার হাত কালী মন্দিরেও।

শতাব্দী প্রাচীন এই মন্দিরে প্রতি বছর ধুমধাম করে পুজোর আয়োজন করা হয়। মন্দিরকে ঘিরে হাজারো জনশ্রুতি। শোনা যায়, এই মন্দিরে প্রার্থনা করে দক্ষিণ ভারতীয় এক ব্যক্তি দৃষ্টিশক্তি ফিরে পেয়েছিলেন। কলকাতার চোরবাগানের আশুতোষ মুখোপাধ্যায়ের উদ্যোগে এই মন্দির গড়ে ওঠে। লোকে তাঁকে তান্ত্রিক আশুতোষ তর্করত্ন নামেও চেনেন। আশুতোষ দেশের বিভিন্ন তীর্থস্থান ঘুরে বেড়াতেন। পুজোপাঠ, ধ্যান, সাধনা নিয়ে থাকতেন তিনি। এক বার স্বপ্নে কালীর এই হাজার-হাতের রূপ দেখতে পান আশুতোষ। ওলাবিবিতলায় যেখানে আজ এই মন্দির গড়ে উঠেছে সেই জায়গাটিরও স্বপ্ন দেখেন। সেই স্বপ্নাদেশ মতো মন্দির গড়ার জন্য ১২৫ টাকায় হালদার পরিবারের কাছ থেকে ৩ কাঠা জায়গা কিনে মাটির মন্দির তৈরি করেন আশুতোষ। ১৮৭০ সালে সেই মন্দির গড়ে ওঠে। কুমোরটুলির প্রিয়নাথ পাল বিগ্রহ বানান।

চণ্ডীপুরাণ অনুযায়ী, কুমোরটুলির শিল্পী প্রিয়নাথ পাল হাজারটি হাত তৈরি করেন। শোনা যায়, একসময় ডাকাতরাও নাকি সেখানে পুজো দিতেন। ওলাবিবিতলায় হাজারহাত কালীর অস্ত্র ও মুকুট রুপো দিয়ে তৈরি। ওজন প্রায় ১২ কেজি। মায়ের বাঁহাতে খড়্গ, ডানহাতে ত্রিশূল। বাকি হাতগুলি মুষ্টিবদ্ধ। দেবীর এক পা রয়েছে সিংহের উপরে, অন্য পা পদ্মে। অর্থাৎ তিনি জলে এবং স্থলে বিরাজমান। মায়ের মূর্তির উচ্চতা ২৫ ফুট। কালীপুজোর দিন বিশেষ পুজো হলেও এখানে নিত্যপুজো হয়। আগে বলি হতো। তবে এখন তা বন্ধ করে দেওয়া হয়েছে। পবিত্র মনে প্রার্থনা করলে মা কাউকেই খালি হাতে ফেরান না। শিবপুরের মানুষ তো বটেই, জেলার বাইরে থেকেও বহু মানুষ আসেন দেবীর আধ্যাত্মিক টানে এবং হাজার হাতের রূপ দেখতে।

শোনা যায়, প্রায় ৬০ বছর আগে শ্রাবণ মাসের শুক্লপক্ষের এক শুক্রবার দক্ষিণ ভারতের বাসিন্দা কৃষ্ণা সুব্রহ্মণ্যম এই মন্দিরে এসেছিলেন। তখন তিনি দৃষ্টিহীন। হাজার-হাত কালীর কাছে দৃষ্টি ফিরিয়ে দেওয়ার প্রার্থনা করেন। এক বছরের মধ্যে তিনি দৃষ্টিশক্তি ফিরে পান। তার পর থেকে তিনি মায়ের মাহাত্ম্য প্রচার শুরু করেন দক্ষিণ ভারত জুড়ে। এখন প্রচুর দক্ষিণ ভারতীয় শ্রাবণে শুক্লপক্ষের শুক্রবারে পুজো দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#howrah, #Hajar Hath Kali Mandir, #Hajar Hath Kali, #shivpur

আরো দেখুন