দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রীয় নিরপত্তা বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন মণিপুরের বিধায়করা

November 4, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত মঙ্গলবার মণিপুরে এক মহকুমা পুলিশ আধিকারিককে স্নাইপার শুটার জঙ্গি গুলি করে হত্যা করে। মায়ানমার সীমান্ত লাগোয়া বাণিজ্য শহর মোরে-তে একটি হেলিপ্যাড নির্মাণের কাজ দেখভাল করছিলেন তিনি। মুখ্যমন্ত্রী বীরেন সিং এই হত্যাকে ঠান্ডা মাথায় খুন বলে নিন্দা করেন। এই হত্যাকাণ্ড নিয়ে রাজ্য মন্ত্রিসভা একটি জরুরি বৈঠকেও বসে। ধীরে ধীরে শান্ত হয়ে আসা মণিপুরে এই হত্যাকাণ্ড ফের পরিস্থিতি উত্তপ্ত করে তুলেছে।

এই ঘটনার জেরে সীমান্তবর্তী মোরে ও পারিপার্শ্বিক জেলাগুলিতে কড়া নজরদারি চালাচ্ছে নিরাপত্তাবাহিনী। এতেই ক্ষুব্ধ পাহাড়ি রাজ্যের দশ বিধায়ক। উত্তর-পূর্বের এই বিধায়কদের দাবি, তল্লাশির নামে ক্রমাগত ‘অমানবিক ও অপেশাদার আচরণ’ করছেন নিরাপত্তাবাহিনী। যদিও বিধায়কদের এই অভিযোগ সম্পূর্ণ ভ্রান্ত বলে উড়িয়ে দিয়েছেন নিরাপত্তাকর্মীরা। তাঁদের দাবি, রাজ্য ও কেন্দ্রীয় বাহিনী মোরেতে এমনভাবে অভিযান চালিয়েছে, যার ফলে মানুষের অসুবিধা হওয়ার কথা নয়।

কুকি, জোমি, হামার সম্প্রদায়ের ওই বিধয়কদের বক্তব্য, ‘এসডিপিওর মৃত্যু দুর্ভাগ্যজনক। কিন্তু তারপর থেকেই তল্লাশির নামে সংখ্যালঘুদের উপর অত্যাচার চলছে। নির্বিচারে গুলি চালাচ্ছেন, অগ্নিসংযোগ করছেন নিরাপত্তাবাহিনীর কর্মীরা।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #central Security Forces

আরো দেখুন