পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

জানেন কী দক্ষিণ দিনাজপুরের ঐতিহ্যবাহী বোল্লাকালী পুজো ও মেলার অজানা রহস্য?

November 7, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দক্ষিণ দিনাজপুর জেলার অন্যতম বৃহত্তম মেলা বোল্লাকালী মেলা। উত্তরবঙ্গের কোচবিহারের রাস মেলার পর এটি দ্বিতীয় বৃহত্তম মেলা নামে পরিচিত। বালুরঘাট ব্লকের বোল্লা গ্রামে রাস পূর্ণিমার পরের শুক্রবার হয় শতাব্দী প্রাচীন এই কালী পুজো। এই কালী পুজো উপলক্ষ্যে যে মেলা বসে সেখানে হাজার হাজার পুণ্যার্থীর সমাগম হয়। সামনে থেকে রক্ষাকালী মায়ের দর্শনের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন দূরদূরান্ত থেকে আসা ভক্তরা। মেলার চারদিন বোল্লার রক্ষাকালী মাতার পুজোয় চলে বোল্লার বিখ্যাত-বাতাসা দিয়ে বিশেষ লুট। এছাড়াও কদমা, চিনির তৈরি বিভিন্ন পুতুল লুটও করা হয়। এই সময় লুটের আঘাত থেকে বাঁচতে ঝুড়ি দিয়ে মাথা ঢেকে রাখা হয় বলে জানা গিয়েছে।

সোনার গয়নায় সাজানো হচ্ছে বোল্লাকালী প্রতিমাকে

কথিত রয়েছে, একদা ওই এলাকায় পরপর ডাকাতের অত্যাচার শুরু হয়, বোল্লাকালী তখন রুদ্রমূর্তি ধারণ করে বাসিন্দাদের রক্ষা করে। আবার কারও মত, তৎকালীণ জমিদার মুরারীমোহন চৌধুরী কোনও একটি মামলায় জড়িয়ে পড়েছিলেন। ওই সময় বোল্লাকালীর কাছে মানত করেই জমিদার মামলায় জিতে যান। তারপর থেকে বোল্লা গ্রামে ঘন জঙ্গলে ঘেরা এলাকায় ওই জমিদারর সৌজন্যে পুজিত হয়ে আসছে বোল্লাকালী। তবে বোল্লা নামকরণের পিছনে উঠে এসেছে সেকালের এক বিখ্যাত জমিদার বল্লভ মুখোপাধ্যায়ের নামও। তাঁর নামেই এলাকার নাম বোল্লা হয়েছিল বলেও শোনা যায়।

এবার ৭৭তম বর্ষে পদার্পণ করবে বোল্লাকালী মায়ের পুজো ও মেলা মেলা উপলক্ষ্যে আয়োজন করা হয় অনেক সাংস্কৃতিক অনুষ্ঠানের। এখানে প্রতি বছর নিয়ম নিষ্ঠার সাথে সাড়ে সাত হাতের বোল্লাকালি কালী পুজো হয়। দেওয়া হয় পাঁঠা বলিও। প্রায় ২০ কেজি ওজনের সোনার গয়নায় সাজিয়ে তোলা হয় বোল্লা রক্ষাকালীকে। তাই এই পুজো এবং মেলায় থাকে কড়া নিরাপত্তার ব্যবস্থা। মেলা প্রাঙ্গণে সিসি ক্যামেরার পাশাপাশি রয়েছে সাদা পোশাকের পুলিশ, অ্যান্টি ক্রাইম ব্রাঞ্চের পুলিশ-সহ অন্যান্য ব্যবস্থাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #balurghat, #South Dinajpur, #Bollakali puja

আরো দেখুন