পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

দক্ষিণেশ্বরের মা ভবতারিণী আসলে শ্রীশ্রীজগদীশ্বরী কালীমাতা ঠাকুরানি

November 10, 2023 | < 1 min read

দক্ষিণেশ্বরের মা ভবতারিণী আসলে শ্রীশ্রীজগদীশ্বরী কালীমাতা ঠাকুরানি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দক্ষিণেশ্বরের মা কালী লোকমুখে ‘ভবতারিণী’ বলেই সর্বাধিক পরিচিত। কিন্তু মন্দিরের বিভিন্ন নথিপত্রে মায়ের উল্লেখ আছে ‘শ্রীশ্রীজগদীশ্বরী কালীমাতা ঠাকুরানি’ নামে। মন্দিরের তরফে প্রতিদিন যে সমস্ত চিঠিপত্র আদান প্রদান করা হয়, সেখানেও ওই ‘জগদীশ্বরী’ নামই ব্যবহার করা হয়।

জানা যায়, ‘ভবতারিণী’ নামটি দিয়েছিলেন স্বয়ং যিনি মায়ের মূর্তি তৈরি করেছিলেন অর্থাৎ নবীনচন্দ্র ভাস্কর। তিনি ছিলেন কাটোয়া থানার দাঁইহাটের বাসিন্দা।

রানি রাসমণি লোকমুখে জানতে পারেন, দাঁইহাটের এই শিল্পীর কথা। এরপরই রানি সেখানে গিয়ে তাঁকে মায়ের বিগ্রহ তৈরির অনুরোধ জানান। কিন্তু রানি অব্রাহ্মণ হওয়ায় প্রথমে মূর্তি গড়ার দায়িত্ব শিল্পী নিতে চাননি। পরে নিজের ভুল বুঝতে পেরে তিনি রানির কাছে গিয়ে মূর্তি গড়ার ইচ্ছাপ্রকাশ করেন। ওই শিল্পীর একটি দোকান ছিল কলকাতার চিৎপুরে। অবশ্য দক্ষিণেশ্বরের মায়ের মূর্তিটি তৈরি করা হয়েছিল শিল্পীর দাঁইহাটের বাড়িতেই। প্রথমে যে পাথরের মূর্তিটি তৈরি করা হয়েছিল, তা মাপে কিছুটা ছোট হয়। উত্তর কলকাতার গোয়াবাগানের একটি মন্দির কর্তৃপক্ষ সেটি নিয়ে যায়। দ্বিতীয় পাথরের মূর্তিটিই দক্ষিণেশ্বরে প্রতিষ্ঠা করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Dakshineswar Kali Temple, #Maa Bhabatarini, #jagadiswari kali mata thakurani, #Dakshineswar mandir

আরো দেখুন