রাজ্য বিভাগে ফিরে যান

‘হসপিটালিটি ইন্ডাস্ট্রি’-কে শিল্পের মর্যাদা দিচ্ছে রাজ্য, কী কী সুবিধা মিলবে?

November 10, 2023 | 2 min read

‘হসপিটালিটি ইন্ডাস্ট্রি’-কে শিল্পের মর্যাদা দিচ্ছে রাজ্য, কী কী সুবিধা মিলবে?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ‘হসপিটালিটি ইন্ডাস্ট্রি’-কে পুরোদস্তুর শিল্পের মর্যাদা দিতে চলেছে রাজ্য। বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই প্রস্তাব পাশ হয়েছে। মনে করা হচ্ছে, পর্যটন শিল্পে বিনিয়োগ আনতে এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘হসপিটালিটি ইন্ডাস্ট্রি’-কে শিল্পের মর্যাদা দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্য।

পর্যটন দপ্তর তরফে প্রস্তাব পাঠানো হয়েছিল। শিল্পের মর্যাদা লাভের ফলে ‘হসপিটালিটি ইন্ডাস্ট্রি’ অর্থাৎ হোটেল, রিসর্টগুলো বেশ কিছু সুযোগসুবিধা পাবে। প্রথমত, হোটেলগুলি বিদ্যুতের বিলে ছাড় পাবে। কারণ, এবার থেকে হোটেলগুলোকে ইন্ডাস্ট্রি হিসেবে কর দিতে হবে। বাণিজ্যিক শুল্ক থেকে রেহাই মিলবে। হোটেলগুলো বিদ্যুৎ বিলের জন্য প্রতি ইউনিটে তিন টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারবে। প্রসঙ্গত, হোটেলগুলো বিদ্যুৎ বিলের জন্য যথেষ্ট পরিমাণ ব্যয় করে। কর্মচারীদের বেতনের পর, হোটেলের দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় হয় বিদ্যুৎ খাতে।


ইন্ডাস্ট্রির মর্যাদা পেলে হোটেলগুলোকে তুলনায় কম হারে বিদ্যুৎ শুল্ক দিতে হবে। হোটেলগুলো জল পরিষেবা সংক্রান্ত ব্যয় সংকোচন করতে পারবে৷ কারণ, হোটেলগুলো জল সরবরাহের জন্য বাণিজ্যিক হারে কর দেয়। শিল্পের মর্যাদা পেলে শিল্পের হারে কর দিতে হবে, যা বাণিজ্যিক করের তুলনায় কম। লাইসেন্স ফি কমবে, পাশাপাশি সম্পত্তি কর-সহ অন্যান্য করের হারে কমবে।

ইন্ডাস্ট্রি তকমা পেলে হোটেলগুলোর ফ্লোর-এরিয়া রেসিওর ক্ষেত্রে সুবিধা হবে। যতটা এলাকায় নির্মাণ রয়েছে, আর নির্মাণের যেটুকু অংশ ব্যবহারযোগ্য বা ব্যবহার করার অনুমতি রয়েছে, তার অনুপাতকে ফ্লোর-এরিয়া রেসিও বলা হয়। শিল্পের নির্মাণের ক্ষেত্রে ফ্লোর-এরিয়া রেসিওতে সুবিধা মেলে।

হোটেল অ্যান্ড রেস্তোরাঁ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি সুদেশ পোদ্দারের কথায়, দীর্ঘদিন ধরেই শিল্পের মর্যাদার দাবি জানাচ্ছিল হোটেল ইন্ডাস্ট্রি। হোটেল ব্যবসায়ীরা মনে করছেন, শিল্পের তকমা মেলার কারণে বিনিয়োগকারীরা রাজ্যের পর্যটন খাতে বিনিয়োগে আরও আগ্রহী হবেন। নতুন বিনিয়োগ এলে পর্যটন শিল্পে বিপুল কর্মসংস্থানের সুযোগ তৈরি হতে পারে বলেও আশা রাজ্যের। বাংলার জিডিপির প্রায় ১৩ শতাংশ পর্যটন শিল্প নিয়ন্ত্রণ করে, যা জাতীয় গড় ৭.৫ শতাংশের চেয়ে বেশি। কেন্দ্রের পর্যটন মন্ত্রকের তথ্য অনুসারে, বিদেশ থেকে প্রায় দশ লক্ষ পর্যটক ২০২২ সালে বাংলায় এসেছিলেন। অভ্যন্তরীণ পর্যটকের সংখ্যা ছিল ৮৫ লক্ষের মতো। হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্রাট সান্যালরা রাজ্যের এই উদ্যোগ সাধুবাদ জানাচ্ছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Industry, #hospitality industry

আরো দেখুন