কলকাতা বিভাগে ফিরে যান

এবার ২৯তম KIFF-এ মিলবে কোন কোন বাংলা ছবি দেখার সুযোগ? দেখুন ঝলক

November 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সিনেমাপ্রেমীদের জন্য সুখবর। প্রকাশ্যে ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাংলা প্যানোরামা বিভাগের সিনেমার তালিকা। ইতিমধ্যেই সমস্ত বিভাগের জন্য ছবি জমা দেওয়ার মেয়াদ শেষ হয়েছে। সূত্রের খবর অনুযায়ী, এবার দেখানো হবে ‘মনপতঙ্গ’, ‘বনবিবি’, ‘বিজয়ার পরে’, ‘মাতৃপক্ষ’, ‘আবার আসিব ফিরে’ এবং ‘অনাথ’। এর মধ্যে থাকছে স্বস্তিকার দুটো ছবি, মাতৃপক্ষ এবং বিজয়ার পরে। চলচ্চিত্র উৎসবন চলবে ৫-১২ ডিসেম্বর পর্যন্ত।

এবারে কিংবদন্তি পরিচালক মৃণাল সেনের শতবর্ষে ‘গুরু’কে শ্রদ্ধা জানাতে অঞ্জন দত্তর ‘এখন চালচিত্র’ সিনেমাটি দেখানো হবে। জানা গিয়েছে এই চলচ্চিত্রে মৃণাল সেনের ভূমিকায় তিনি স্বয়ং অভিনয় করেছেন।

এছাড়াও KIFF-এ জায়গা করে নিয়েছে রানা সরকারের ‘বনবিবি’ ছবি। প্রধান আকর্ষণ পার্নো মিত্র, দিব্যেন্দু ভট্টাচার্য। পরিচালনায় রাজদীপ ঘোষ। সিনেমার বিষয় সুন্দরবনের বিধবা পল্লী, তাঁদের প্রেম-অপ্রেম, জীবনযাত্রা এবং সেখানকার অন্ধকার দিক।

অঞ্জন বসুর প্রযোজনায় শর্মিষ্ঠা মাইতি-রাজদীপ পালের ছবি ‘মনপতঙ্গ’ জায়গা করে নিয়েছে এই উৎসবে। ছবির বিষয় হিন্দু-মুসলিম প্রেম এবং কলকাতায় ফুটপাথবাসীদের জীবন। ছবির মুখ্য আকর্ষণ সীমা বিশ্বাসের অভিনয়।

দেবপ্রতিম দাশগুপ্তের সিনেমা ‘আবার আসিব ফিরে’। এই ছবিটি এক যুবকের গল্প বলা হয়েছে, যে নিজের দেশে ফিরে এসে তার প্রেমে পড়ে যাবে, আবার ফিরে আসার শপথ করবে। অভিনয়ে রয়েছেন ঋতব্রত মুখোপাধ্যায়, ফাল্গুনী চট্টোপাধ্যায়, শান্তিলাল মুখোপাধ্যায় এবং মীর।

অভিজিৎ শ্রী দাসের প্রথম বড় ছবি ‘বিজয়ার পরে’ দেখানো হবে। এই ছবিতে অভিনয় করেছেন দীপঙ্কর দে, মমতাশঙ্কর, স্বস্তিকা মুখোপাধ্যায়, মীর আফসার আলি। এছাড়াও থাকছে আনিসুলের মানুষ জাতপাতের উর্ধ্বে ছবি ‘অনাথ’

সন্তানধারণ না করেও মা হওয়া যায়? রাজেশ রায়ের ‘মাতৃপক্ষ’-এ দেখানো হবে মায়েদের গল্প। ছবিটি আবর্তিত হয়েছে অনাথ ভূতো আর তার যৌনকর্মী পাতানো মাকে কেন্দ্র করে। এখানে উঠে এসেছে গ্রামে রয়ে যাওয়া কুসংস্কারাচ্ছন্ন জীবন। সিনেমাটির মুখ্য ভূমিকায় রয়েছেন স্বস্তিকা মুখোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KIFF, #Bengali films, #29th Kolkata International Film Festival

আরো দেখুন