বিনোদন বিভাগে ফিরে যান

রশ্মিকা, ক্যাটরিনার পর এবার Deepfake-র শিকার কাজল? দেখুন ভিডিও

November 17, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: রশ্মিকা, ক্যাটরিনার পর ফের এক নায়িকা ডিপফেকের শিকার হলেন। কিছুদিন আগেই রশ্মিকা মন্দানার নকল ভিডিও ছড়িয়ে পড়েছিল সমাজ মাধ্যমে। এবার একই জিনিসের শিকার হলেন কাজল। ভিডিওতে দেখা যাচ্ছে, ক্যামেরার সামনে কাজলের মতো দেখতে একজন মহিলা পোশাক বদলাচ্ছেন। কাজলের ভিডিও দাবি করে, যে ভিডিওটি ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, ক্যামেরা চলছে। তার সামনেই পোশাক বদাচ্ছেন এক নারী, যিনি অবিকল কাজলের মতো দেখতে। সম্প্রতি ভিডিওটি ছড়িয়ে পড়েছে সমাজ মাধ্যমে। অনেকেরেই সন্দেহ ভিডিওর মহিলাটি কি আদৌ কাজল? অবশেষে প্রকাশ্যে এল সত্যি। ডিপফেক ভিডিওর শিকার হলেন কাজল।

আদপে ভিডিওটি ডিপফেক, ওই ভিডিওতে কাজলের মুখ ব্যবহার করা হয়েছে। ভিডিওটি ব্রিটেনের রোজি ব্রিন নামের এক সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারের। ‘গেট রেডি উইথ মি’ ট্রেন্ডের সময় তিনি চলতি বছরের ৫ জুন ‘টিকটক’-এ ভিডিওটি পোস্ট করেছিলেন। সেটিই ডিপফেক বানানো হয়েছে এডিট করে। ডিপফেকের মাধ্যমে কাজলের মুখ বসানো হয়েছিল। এই ভিডিওই এখন ভাইরাল হয়েছে।

ডিপফেক এমন এক প্রযুক্তি যার মাধ্যমে, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সহজেই ছবিতে বা ভিডিওতে একজনের শরীরে অন্য কারও মুখ বসিয়ে দেওয়া যায়। এই প্রযুক্তি ব্যবহার করেই একের পর এক সেলিব্রিটির মুখ ব্যবহার করে বিভিন্ন ভিডিও ভাইরাল করা হচ্ছে। ডিপফেক প্রযুক্তি ব্যবহার করেই অনৈতিকভাবে কাজলের মুখ বসানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Viral Post, #Social Media, #Kajol, #deepfake video

আরো দেখুন