রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্বভারতীর ফলকে থাকবে কেবল কবিগুরুর নাম, চাপের মুখে ড্যামেজ কন্ট্রোলে মোদী সরকার

November 17, 2023 | < 1 min read

চাপের মুখে ড্যামেজ কন্ট্রোলে মোদী সরকার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বভারতীর ফলক বিতর্কে নয়া নির্দেশ জারি করতে কার্যত বাধ্য হল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। ফলকে নাম থাকবে না বিশ্বভারতীর আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং উপাচার্য (প্রাক্তন) বিদ্যুৎ চক্রবর্তীর। ফলকে থাকবে শুধুই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম।

গত ১৭ সেপ্টেম্বর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের স্বীকৃতি পায় শান্তিনিকেতন। এরপরই তৎকালীন উপাচার্যের নির্দেশে উপাসনা গৃহ ও রবীন্দ্র ভবনের সামনে শ্বেতপাথরের দু’টি ফলক বসায় বিশ্বভারতী কর্তৃপক্ষ। তাতে ব্রাত্য ছিলেন স্বয়ং বিশ্বকবি। ফলকে প্রধানমন্ত্রীর পাশে নিজের নাম খোদাই করেছিলেন সদ্য প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এর প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছিল গোটা রাজ্য।  ঘরে-বাইরে প্রবল চাপের মুখে অবশেষে নতিস্বীকার! বিশ্বভারতীর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ফলক বিতর্কে তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোলে নামল মোদী সরকার।

সম্প্রতি উপাচার্য পদে মেয়াদ শেষ হয় বিদ্যুৎবাবুর। বিশ্বভারতীর অস্থায়ী উপাচার্যের দায়িত্ব নিয়েই সঞ্জয়কুমার মল্লিক বিষয়টি নিয়ে সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রকের। এই মুহূর্তে মন্ত্রকের ডাকা কেন্দ্রীয় শিক্ষা বৈঠক উপলক্ষ্যে দিল্লিতে রয়েছেন সঞ্জয়বাবু ও ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাত। সেই বৈঠকের পরই বিশ্বভারতী কর্তৃপক্ষকে ওই ফলক পরিবর্তনের নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্রের খবর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের এমন নির্দেশ আসার পরই নড়েচড়ে বসেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। ইতিমধ্যে ফলক সরিয়ে নেওয়ার প্রক্রিয়াও শুরু হয়েছে।কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে নতুন ফলকে লেখার জন্য একটি সংক্ষিপ্ত অনুচ্ছেদ পাঠানো হয়েছে।

ওই ইংরাজি অনুচ্ছেদটিকে বাংলা এবং হিন্দিতে অনুবাদ করা হবে। ইংরাজি, বাংলা এবং হিন্দি— তিন ভাষাতেই ওই অনুচ্ছেদ বিশ্বভারতীর নতুন ফলকে লেখা থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Controversy, #Visva Bharati, #Santiniketan, #Rabindra Nath Tagore, #PM Modi

আরো দেখুন