পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

চন্দননগরে জগদ্ধাত্রী পুজোয় নতুন চমক, জেনে নিন কোথায় কী থিম?

November 17, 2023 | 2 min read

চন্দননগরে জগদ্ধাত্রী পুজোয় নতুন চমক

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুর্গাপুজো, কালীপুজোর পর ভাইফোঁটাও চলে গেল। এবার সামনে আসছে জগদ্ধাত্রী পুজো। আর জগদ্ধাত্রী পুজো মানে প্রথমেই যে জায়গার কথা বেশিরভাগ মানুষের মাথায় আসে, তা হল হুগলি জেলার চন্দননগর। ঐতিত্যের পাশাপাশি থিমের ছোঁয়াও দেখা যায় চন্দননগর শহরের জগদ্ধাত্রী পুজোয়। আর সেই সমস্ত থিম মন জিতে নেয় লাখ লাখ দর্শনার্থীর।

চন্দননগরে জগদ্ধাত্রী পুজো মানেই আলোর উৎসব। মণ্ডপ ও প্রতিমার চালচিত্রে চমকের পাশাপাশি শোভাযাত্রায় আলোর থিম যুদ্ধ এই উৎসবের অন্যতম বৈশিষ্ট্য। এই শহরের আলোক শিল্পীরা শুধু দেশে নয়, বিদেশেও আলোর জাদুতে বুঁদ করেন দর্শনার্থীদের। এবার সেই আলোর শহরে আসছে বেঙ্গালুরুর ‘লেজার’। পুকুরের জলে লেজারের মাধ্যমে ‘অঙ্গ দানের’ মতো নানা বিষয় ফুটিয়ে তুলবেন শিল্পীরা। শুধু কী তাই, মন ভালো করা স্বপ্নের জগতের পাশাপাশি পাহাড় কেটে প্রকৃতি ধ্বংসের চিত্র, বিস্ময় জাগানো ঝাড়বাতিতে সাজছে একাধিক মণ্ডপ। সব মিলিয়ে চন্দননগরে শেষ তুলির টান দিতে ব্যস্ত বিভিন্ন পুজো কমিটি।

চন্দননগরের মধ্যাঞ্চল সর্বজনীন জগদ্ধাত্রী পুজো এবার ৫৩ বছরে পা দিয়েছে। এই ক্লাবের পুজো বিগ বাজেটের। তাদের বাজেট প্রায় দেড় কোটি টাকা। এবার তাদের থিম ‘মনে রেখো’। কাল্পনিক মন্দিরের আদলে মণ্ডপের মধ্যেই তৈরি করা হচ্ছে স্বপ্নের জগৎ। ফুলের বাগানে উড়ে বেড়াবে পাখি, বিচরণ করবে হরিণ। মা আসবেন সাবেকি সাজে। শোলার চালচিত্রে ফুটে উঠবে ময়ূর। তবে এই পুজো কমিটির সবথেকে বড় চমক ‘লেজার শো’। পুজো মণ্ডপ লাগোয়া পুকুরের জলে লেজারের মাধ্যমে তুলে ধরা হবে অঙ্গদানের কাহিনি। একেকটি শো পাঁচ মিনিটের। তাতে কিডনি নষ্ট হওয়া অনাথ শিশুর অঙ্গ পাওয়ার আকুতি ফুটে উঠবে লেজার ও ধ্বনির মাধ্যমে। সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত এই শো দেখানো হবে।

মহাডাঙা মেইন রোড বালক সংঘ – ৪৪তম বর্ষে এই কমিটির নিবেদন ‘লালসার জ্বালে গুপ্তধনের সন্ধানে’।
বোড় কালীতলা সার্বজনীন জগদ্ধাত্রী পূজা কমিটি – ‘ধামসা তালে মাতবে নগর, সাজছে তাই রানির বাড়ি, ২৩ রাতেও সাজবে রানি, চড়বে যখন আলোর গাড়ি’। গঞ্জ শীতলাতলা – ৪৯ বছরে এই কমিটির নিবেদন ‘৫০ অপেক্ষায়’।


গোন্দলপাড়া কাছারিঘাট জগদ্ধাত্রী পূজা কমিটি – ৪৩তম বর্ষে এই কমিটির ভাবনা ‘অদিবাসীদের জয়যাত্রা’। ১৫ পল্লী জগদ্ধাত্রী পূজা কমিটি – এবারে এই কমিটির পুজোয় ফুটে উঠবে ‘বিশ্বরূপ উমা’। কলুপুকুর সার্বজনীন জগদ্ধাত্রী পূজা কমিটি – ৪৭তম বর্ষে কলুপুকুরের থিম ‘কুরুক্ষেত্রের রথ’। গোন্দলপাড়া মনসাতলা জগদ্ধাত্রী পূজা কমিটি – ৮২তম বর্ষে গোন্দলপাড়ার নিবেদন ‘ইচ্ছাডানা’। সুভাষপল্লী সর্বজনীন শ্রী শ্রী জগদ্ধাত্রী পূজা কমিটি – সুভাষপল্লী এবার ৫৫তম বর্ষে পদার্পণ করছে। এবার তাদের থিম ‘ভক্তিতেই মুক্তি’।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chandannagar, #Chandannagar Festival, #festivals, #Pujo, #Chandannagar Jagaddhatri Pujo, #Jagaddhatri pujo 2023

আরো দেখুন