দেশ বিভাগে ফিরে যান

বোম্বে IIT-তে পড়ুয়াদের বাকস্বাধীনতা ও মৌলিক অধিকারে আঘাত? উঠছে অভিযোগ

November 18, 2023 | < 1 min read

আইআইটি বোম্বের মতো দেশের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানে খর্ব হচ্ছে বাক স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার মতো মৌলিক অধিকার? ছবি সৌজন্যে: flickr

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আইআইটি বোম্বের মতো দেশের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানে খর্ব হচ্ছে বাক স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার মতো মৌলিক অধিকার? এমনকি শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকারও কেড়ে নেওয়া হচ্ছে! এমনই অভিযোগ পড়ুয়াদের। আইআইটি বোম্বে তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। যাকে পড়ুয়ারা “gag rules” বলছেন। তাঁদের দাবি, এই নির্দেশিকার মাধ্যমে নানান রকম ইভেন্ট, সেমিনার, প্রতিবাদ-আন্দোলন গড়ে তোলার থেকে পড়ুয়াদের রোখা হচ্ছে।
যদিও বোম্বে কর্তৃপক্ষ এই সব অভিযোগ অস্বীকার করছেন।

এখানেই প্রশ্ন উঠছে, একটা শিক্ষা প্রতিষ্ঠান কী করে অরাজনৈতিক হতে পারে? পড়ুয়াদের বক্তব্য একটা শিক্ষা প্রতিষ্ঠানে বহু ছাত্র-ছাত্রী পড়তে আসে। তাঁদের প্রত্যেকের আলাদা আলাদা মতাদৰ্শ থাকে, সেখানে কী করে পড়ুয়াদের উপর একটি নির্দিষ্ট মত চাপিয়ে দেওয়া হয়?

বলা হচ্ছে, বিজ্ঞান, প্রযুক্তি, সাহিত্য, শিল্প, গবেষণামূলক ইত্যাদি বিষয়ে ইভেন্ট আয়োজন করা যাবে, যেগুলোর সঙ্গে রাজনীতির কোনও প্রত্যক্ষ যোগ নেই। কিন্তু কোনও ইভেন্টের বিষয়বস্তুর সঙ্গে যদি বিন্দুমাত্র রাজনীতি বা সামাজিক ইস্যুর যোগ থাকে; তবে তা আয়োজন করা যাবে না। কিন্তু এর নির্ণায়ক হবেন কে? প্রশ্ন তুলছেন পড়ুয়ারা। উল্লেখ্য, গাজায় হাজার হাজার শিশু মৃত্যুর প্রতিবাদে আইআইটি বোম্বের ক্যাম্পাসে শিশু দিবসে শোকসভার আয়োজন করা হয়েছিল। শান্তিপূর্ণ সে’সভার উপরেও আঘাত আসে। কার্যত তা বন্ধ করে দেওয়া হয়। এখানেই মত প্রকাশের স্বাধীনতা খর্ব করার অভিযোগ উঠছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#students, #IIT Bombay, #freedom of speech, #fundamental rights

আরো দেখুন