খেলা বিভাগে ফিরে যান

ফাইনালে হাফ সেঞ্চুরি! কোন কোন রেকর্ড গড়লেন বিরাট?

November 19, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মোতেরায় কার্যত ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়েছে ভারত। রাহুল, বিরাট ছাড়া কেউই পঞ্চাশ টপকাতে পারেননি। রোহিত ভাল শুরু করেও ৪৭ রানে ফেরেন। ব্যাটিং বিপর্যয় সত্ত্বেও বেশ কিছু রেকর্ড করলেন কিং কোহলি।

চলতি বিশ্বকাপে ১১ ম্যাচে বিরাট কোহলির ব্যাটে থেকে এসেছে মোট ৭৬৫ রান। এবারের বিশ্বকাপে আর কেউই এই রানের পাহাড় টপকাতে পারবেন না। ফলে তিনি হতে চলেছেন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক। বিরাট কোহলি বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬৩ বলে ৫৪ রান করে মাঠ ছাড়েন। ওডিআই বিশ্বকাপের ফাইনাল এবং সেমিফাইনালে ৫০-এর বেশি রান করা প্রথম ভারতীয় ব্যাটার হয়ে নজির গড়লেন বিরাট কোহলি। প্রথম ক্রিকেটার হিসেবে বিরাট কোহলি ওডিআই বিশ্বকাপে টানা দ্বিতীয় বার ৫ ম্যাচে ৫০-এর বেশি রান করলেন। ২০১৯ সালের বিশ্বকাপেও টানা ৫ ম্যাচে ৫০ এর বেশি রান করেছিলেন কোহলি। ওডিআই বিশ্বকাপ ফাইনালে অর্ধশতরান করা চতুর্থ ভারতীয় ক্রিকেটার হয়েছেন বিরাট কোহলি। তাঁর আগে বিশ্বকাপের ফাইনালে হাফসেঞ্চুরি করেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি, গৌতম গম্ভীর ও বীরেন্দ্র সেওয়াগ।

ওডিআই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি রান করা ক্রিকেটারদের তালিকায় অজি কিংবদন্তি রিকি পন্টিংকে টপকে দ্বিতীয় স্থানে পৌঁছে গিয়েছেন কোহলি। বিশ্বকাপে ৩৭টি ইনিংসে কোহলির ব্যাট থেকে ১৭৮৩ রান এসেছে। রিকি পন্টিং বিশ্বকাপে ৪২টি ইনিংসে ১৭৪৩ রান করেছেন। তালিকায় শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টার বিশ্বকাপে ৪৪টি ইনিংসে ২২৭৮ রান করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Records, #Virat Kohli, #CWC23, #World Cup Final 2023

আরো দেখুন