পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

মঙ্গলবার শুক্লপক্ষের নবমীতে মা তারা সেজে উঠবেন জগদ্ধাত্রী রূপে

November 20, 2023 | < 1 min read

মঙ্গলবার শুক্লপক্ষের নবমীতে মা তারা সেজে উঠবেন জগদ্ধাত্রী রূপে

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার জগদ্ধাত্রী পুজোর নবমী, এই পুণ্যতিথিতেই তারা মা সেজে উঠবেন জগদ্ধাত্রী রূপে। ডাকের সাজ সজ্জিত হবেন দেবী। বছরের এই একটি মাত্র দিনেই বাইরের বাজনার তালে তালে মায়ের আরতি হয়। মা তারার রূপ দেখতে ভক্তরা ইতিমধ্যেই তারাপীঠে আসতে শুরু করেছেন।

তারাপীঠে মূর্তি পুজোর চল নেই। মা তারাকেই কালী, দুর্গা, সরস্বতী, জগদ্ধাত্রী-সহ সকল দেবী রূপে আরাধনা করা হয়। মঙ্গলবার ভোরে মায়ের স্নান ও আরতির পর ভক্তদের জন্য গর্ভগৃহ খুলে দেওয়া হবে। সারাদিন দেবী তারা রূপে পূজিতা হবেন। সন্ধ্যায় দেবীকে ডাকের সাজে সাজিয়ে জগদ্ধাত্রী রূপে পুজো করা হবে। মায়ের অন্যরকম রূপ দেখতে প্রতিবছরই তারাপীঠে এই সময়টাতে ভক্তদের ভিড় উপচে পড়ে।

মন্দির কমিটির তরফে জানা গিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় মাকে জগদ্ধাত্রী রূপে সাজিয়ে বিশেষ আরতি করা হবে। তিন ঘণ্টা ধরে সপ্তমী, অষ্টমী ও নবমীর পুজো চলবে। মাকে পোলাও, খিচুড়ি, বলির পাঁঠার মাংস, শোলমাছ পোড়া, মিষ্টি ও পায়েস ইত্যাদি ভোগ নিবেদন করা হবে। ওইদিন মাকে দুই বার অন্নভোগ নিবেদন করা হয়।

সারাবছরই ভিড়ে গমগম করে তারাপীঠ, বিশেষ বিশেষ তিথিতে ভক্ত সমাগম আরও বৃদ্ধি পায়। তেমনই জগদ্ধাত্রী পুজোর সময় উপচে পড়ে ভিড়। নিরাপত্তা সংক্রান্ত সমস্যা এড়াতে সতর্ক মন্দির কমিটি। মন্দিরের নিজস্ব নিরাপত্তা কর্মীর পাশাপাশি সিসি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে বলে খবর মিলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith temple, #Maa Tara, #tarapith

আরো দেখুন