পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

জগদ্ধাত্রী পুজো মাতালো ‘ড্যান্সিং ডল’! কোথায় দেখা মিলবে তার?

November 23, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আকর্ষণের কেন্দ্রবিন্দু এখন ‘ড্যান্সিং ডল’, পুতুলকে ঘিরে ভিড় জমাচ্ছে মানুষজন। সেলফি উঠছে। সমাজ মাধ্যমেও ভাইরাল নৃত্যরত পুতুল। পুজো ও নানান অনুষ্ঠানের পাশাপাশি, ব্যক্তিগত অনুষ্ঠানের জন্য একের পর এক বুকিং আসতে শুরু করেছে। উদ্যোক্তারা বলছেন, এমন পুতুল চীনে দেখা যায়। তাঁদের দাবি, বাংলায় চন্দননগরেই প্রথম এমন নাচ চালু হয়েছে।

চন্দননগর স্টেশন রোডে খলিসানি সর্বজনীনের পাশে রাস্তার এক ধারে দাঁড়িয়ে রয়েছে এক ব্যক্তি, তাঁকে ঘিরে উপচে পড়ছে ভিড়। তাঁর সামনে-পিছনে নাচছে সুন্দরী দুই পুতুল। ব্যক্তির হাত, পায়ের সঙ্গে বাঁধা রয়েছে দুই পুতুলের হাত ও পা। তিনি যেভাবে নাচছেন, হাত-পা দুলিয়ে দুই পুতুলও সেইভাবে নাচছে। চন্দননগরের সরিষাপাড়ার শঙ্কর পাল এই গোটা বিষয়ের কারিগর। তিনি যাযাবর নাট্যসংস্থার কর্ণধার, মেক আপ আর্টিস্ট। নানান অনুষ্ঠানে বিভিন্ন সাজে তিনি মানুষকে মাতিয়ে রাখেন।

শঙ্করবাবুর দাবি, এমন নাচ কোথাও দেখা যাবে না। তিনি ইন্টারনেটের মাধ্যমে দেখেছেন। চীনে এই নাচ হয়। চন্দননগরের ইন্দ্রজিৎ সরকার দুটি পুতুল তৈরি করেছেন। পরীক্ষামূলকভাবেই খলিসানি সর্বজনীনের মাধ্যমে দর্শনার্থীদের সামনে প্রথমবারের জন্য এই পুতুল নিয়ে এলেন শঙ্করবাবু। তিনি মানুষের বিপুল সাড়া পাচ্ছেন। ইতিমধ্যে অনেক পুজো উদ্যোগক্তা, নানান অনুষ্ঠানের আয়োজকরা তাঁকে নিয়ে যেতে চেয়েছে। সমাজ মাধ্যমেও নাচ ভাইরাল হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chandannagar, #Jagaddhatri Puja, #Jagaddhatri Puja 2023, #Puppet Dance

আরো দেখুন