দেশ বিভাগে ফিরে যান

চাল-ডালের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় মোদী সরকার, বাস্তবতা নিয়ে সন্দিহান RBI

November 23, 2023 | 2 min read

চাল-ডালের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় মোদী সরকার, বাস্তবতা নিয়ে সন্দিহান RBI

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: রুটির ঝুড়ি যদি ইউক্রেন হয়, তবে ভাতের ঝুড়ি কে? নিঃসন্দেহে বলা যায় সেই তালিকায় এগিয়ে রয়েছে এশিয়ার দেশগুলো। বিশ্বে সবচেয়ে বেশি চাল উৎপাদন করে চিন। তার ঠিক পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। বিশ্বের বহু দেশকে চাল রফতানিতে ভারত এগিয়ে রয়েছে। কিন্তু সম্প্রতি মোদী সরকার চাল রফতানি নিষিদ্ধ করেছে। কেন্দ্রের এই নিষেধাজ্ঞার পরেই সারা বিশ্বের চালের দাম নিয়ে শঙ্কা দেখা গিয়েছিল। এশিয়ায় চালের দাম ১৫ বছরের মধ্যে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। জুলাইয়ের ২০ তারিখে চাল-সহ আরও একাধিক শস্যের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিল মোদী সরকার।

কারণ, ‘সব ঠিক আছে’ বলে মানুষের দুর্ভোগ অগ্রাহ্য করলেও এবার ড্যামেজ কন্ট্রোলে মরিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশে বেকারত্ব যখন চরমে তখন শুধু হিন্দুত্ব বা নানাবিধ আত্মপ্রচারের স্লোগানে লোকসভা ভোটের বৈতরণী যে পেরনো যাবে না, তা বুঝতে পারছে বিজেপি। তাই ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে চাল-ডালের দাম কমাতে একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতে বাসমতী ছাড়া অন্যান্য চালের রপ্তানির উপর নিষেধাজ্ঞার সময়সীমা বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্র। গমের ক্ষেত্রেও কার্যকর হতে পারে একই সিদ্ধান্ত। বিশেষজ্ঞদের দাবি, কৃষিক্ষেত্রে ‘এল নিনো’র নেতিবাচক প্রভাব পড়েছে। তারই মধ্যে বাড়ছে দাম। তাই কোনও মজুতদার যাতে গম মজুত করে কৃত্রিমভাবে মূল্যবৃদ্ধির পরিস্থিতি তৈরি করতে না পারে, তা জন্য নজরদারি বাড়াচ্ছে সরকার। পাইকারি, খুচরো ব্যবসায়ীর পাশাপাশি সতর্ক করে দেওয়া হয়েছে চালকল, গমকল এবং ব্যবসায়ীদের। নন-বাসমতী চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা ২০২৪ সালের ভোট পর্যন্ত চলবে বলেই খবর।

বুধবার মুম্বইয়ে এক অনুষ্ঠানে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস স্বীকার করেছেন, বিগত কয়েক মাসে মূল্যবৃদ্ধি যতটুকু কমেছে, তা কোর সেক্টরেই। সিংহভাগ খাদ্যপণ্যের ক্ষেত্রে বিশেষ প্রভাব পড়েনি। ফলে খাদ্যপণ্যের দাম কবে প্রত্যাশিত স্তরে নেমে আসবে, সেটা এখনই বলা যাচ্ছে না। পাশাপাশি, রেপো রেট বদলের এখনই কোনও সম্ভাবনা নেই। গভর্নরের সাফ কথা, ‘দেশি ও বিদেশি এক ঝাঁক ফ্যাক্টরের জন্য খাদ্যপণ্যের বাজারে ভারসাম্য আসা অনিশ্চিত।’

TwitterFacebookWhatsAppEmailShare

#RBI, #Rice, #prices, #modi govt, #pulses, #price control

আরো দেখুন