দেশ বিভাগে ফিরে যান

ডিপফেক ইস্যুতে ‘জিরো টলারেন্স’ নীতি নিচ্ছে কেন্দ্র

November 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ডিপফেক প্রযুক্তি নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে। এই নয়া প্রযুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ প্রসঙ্গে বৃহস্পতিবারই কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছিলেন, ডিপফেক রুখতে কড়া হবে কেন্দ্র। এবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ৭ দিনের ডেডলাইন দেওয়া হয়েছে। ‘ডিপফেক’ ভিডিও ইস্যুতে কার্যত এবার ‘জিরো টলারেন্স’ নীতি নিল কেন্দ্র।

এছাড়া সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের হাতেও অভিযোগ জানানোর ক্ষমতা দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। চন্দ্রশেখর জানিয়েছেন, আইটিমন্ত্রক একটি ওয়েবসাইট তৈরি করছে। সেখানে আইন বিরুদ্ধ ‘কনটেন্ট’ নিয়ে মন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন সাধারণ মানুষ। তারপর মন্ত্রক সংশ্লিষ্ট অভিযোগকারীকে এফআইআর দায়ের করতে সাহায্য করবে। প্রাথমিকভাবে যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ওই কনটেন্ট পোস্ট করা হয়েছে, তাদের বিরুদ্ধে এফআইআর হবে। এরপর সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ ওই পোস্টের উৎস ও পরিচয় প্রকাশ করলে, সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে মামলা হবে বলেই জানিয়েছেন মন্ত্রী।

‘ডিপফেক’-এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশের বর্তমান আইটি আইনে সুস্পষ্ট সংস্থান রয়েছে। কেন্দ্র জানিয়েছে, ডিপফেক ভিডিও তৈরি ও পোস্ট করলে তিন বছর কারাদণ্ড ও সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। সেকথা স্মরণ করিয়ে মন্ত্রী জানান, এইধরনের ভিডিও ও ছবিকে আটকাতে দেশের আইনের কাছেই দায়বদ্ধ সোশ্যাল মিডিয়াগুলি। অভিযোগ পাওয়ার ৩৬ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট কন্টেন্ট সরিয়ে ফেলতে হবে। দ্রুত অভিযুক্তের বিরুদ্ধে আইন মোতাবেক ব্যবস্থাও নিতে হবে সংশ্লিষ্ট সমাজমাধ্যম কর্তৃপক্ষকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#new rules, #Ashwini Vaishnaw, #deepfake, #Deepfake video row, #centre

আরো দেখুন