পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

নবদ্বীপের রাস উৎসবে বাজানো যাবে মিউজিক সিস্টেম, রায় আদালতের

November 25, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শব্দবিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে বাজানো যাবে মিউজিক সিস্টেম। পুলিশের নির্দেশ খারিজ করে গিয়ে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

বিচারপতি জয় সেনগুপ্তর নির্দেশ, শব্দবিধি মেনে নবদ্বীপের রাস উৎসবে মিউজিক সিস্টেম ব্যবহারের কোনও বাধা নেই। নবদ্বীপ থানার আইসির তরফে প্রচার করা সতর্কবার্তায় আরও জানানো হয়েছিল, প্রতি পুজোর থেকে তিন থেকে পাঁচজন করে শোভাযাত্রায় যোগ দিতে পারবেন। পুলিশের এই সিদ্ধান্তে কোনও হস্তক্ষেপ করেনি আদালত। জানা গিয়েছে, সম্প্রতি রাস উৎসব নিয়ে নবদ্বীপ থানার তরফে বিধিনিষেধ জারি করা হয়। থানার আইসি জলেশ্বর তিওয়ারি লিফলেট বিলি করে শোভাযাত্রায় কোনও মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট ব্যবহার করা যাবে না বলে সতর্কবার্তা জারি করেন। যা নিয়েই মামলা দায়ের হয় হাই কোর্টে।

আদালতে মামলাকারীর দাবি ছিল, পুলিশের এই সতর্কবার্তা নিয়ে ক্ষোভ ছড়িয়েছে ভক্তদের মধ্যে। তাই তিনি পুলিশের নির্দেশ খারিজ করার করার জন্য আদালতের দ্বারস্থ হন।

নবদ্বীপের রাস উৎসবকে কেন্দ্র করে ভক্তদের মধ্যে চরম উদ্দীপনা লক্ষ্য করা যায়। শুধু জেলা নয় অন্যান্য যায়গা থেকেও বহু মানুষ এখানে রাস দেখতে আসেন। রাস উপলক্ষে শোভাযাত্রাগুলিতে প্রচুর জনসমাগম হয়। তবে তা নিয়ন্ত্রণে আনতে হিসশিম খেতে হয় পুলিশকে। তাই এবার তা নিয়ন্ত্রণে পুলিশ শোভায় অংশগ্রহণকারীর সংখ্যায় রাশ টানছে। তবে আদালতের নির্দেশে খুশি নবদ্বীপবাসী।

TwitterFacebookWhatsAppEmailShare

#calcutta high court, #Nabadwip, #Rash Yatra, #Music system

আরো দেখুন