দেশ বিভাগে ফিরে যান

‘Duty hours’-এ মদ্যপান লোকো পাইলটদের? প্রশ্নে যাত্রী সুরক্ষা

November 27, 2023 | < 1 min read

‘Duty hours’-এ মদ্যপান লোকো পাইলটদের? প্রশ্নে যাত্রী সুরক্ষা

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: অন-ডিউটি মদ্যপান করছেন ট্রেনচালকদের একাংশ? এমনই তথ্য উঠে এসেছে এক আরটিআইয়ের মাধ্যমে। যা কার্যত রেলযাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তাকে প্রশ্ন চিহ্নের সামনে এনে দাঁড় করিয়েছে। খবর মিলেছে, গত পাঁচ বছরে প্রায় এক হাজার জন চালক ব্রেথঅ্যালাইজার টেস্টে ব্যর্থ হয়েছেন। এদের মধ্যে রয়েছে পণ্যবাহী ট্রেনের চালক, প্যাসেঞ্জার ট্রেনের চালকরাও আছেন। এমনকি মেল এক্সপ্রেসের মতো যাত্রীবাহী ট্রেনের লোকো এবং অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের ক্ষেত্রেও অভিযোগ উঠছে। পশ্চিম-মধ্য, উত্তর এবং পশ্চিম রেল নিয়ে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। ডিউটি শুরু করার সময়, সাইন-অফের অব্যবহিত পরে ও সারপ্রাইজ চেকিংয়ের সময় ট্রেনচালকদের মদ্যপ অবস্থা ধরা পড়েছে।

সাইন-অফের সময় ট্রেনচালকদের একাংশ অ্যালকোহল টেস্টে ব্যর্থ হয়েছেন। এতেই রেলযাত্রীদের সুরক্ষা বড়সড় প্রশ্নচিহ্নের মুখে। সাইন-অফের সময় অ্যালকোহল টেস্টে ব্যর্থ হওয়ার অর্থ, ট্রেন চালাতে চালাতেই মদ্যপান করেছেন সংশ্লিষ্ট চালক। মাত্র তিন জোনেই যদি এই অবস্থা হয়, তাহলে সবক’টি জোনের অবস্থা কী হবে? উঠছে প্রশ্ন। ট্রেনচালকের ক্ষেত্রে যদি প্রতি ১০০ মিলিলিটারে ১ থেকে ২০ এমজি পর্যন্ত অ্যালকোহল পাওয়া যায়, সেক্ষেত্রে তাঁকে ডিউটি থেকে সরিয়ে দেওয়ার নিয়ম রয়েছে। সংশ্লিষ্ট চালকের সার্ভিস রেকর্ডেও তা উল্লেখ করতে হয়। ২০ মিলিগ্রামের বেশি হলে চাকরি থেকে বরখাস্ত করার নিয়ম।

লোকো পাইলটদের সর্বভারতীয় সংগঠনের সাধারণ সম্পাদক কে সি জেমসের দাবি, ব্রেথঅ্যালাইজার টেস্টের যন্ত্র দৈনিক ২০০টির বেশি পরীক্ষা করতে পারে না। বহু ক্ষেত্রেই নির্ধারিত সংখ্যার থেকে বেশি পরীক্ষা করানো হচ্ছে। তাতেই নাকি ভুল রিডিং আসছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#train, #Duty Hours, #loco pilots, #passenger safety, #drinking, #passenger

আরো দেখুন