রাজ্য বিভাগে ফিরে যান

রং বদলের ‘ফতোয়া’ জারি করে স্বাস্থ্য মিশনের অর্থ দিচ্ছে না কেন্দ্র, মোদীকে চিঠি মমতার

November 30, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জাতীয় স্বাস্থ্য মিশনে রাজ্যে প্রাপ্য অর্থ মিলছে না এবং সুস্বাস্থ্য কেন্দ্রের রং বদল করে গেরুয়া করার ফতোয়া জারি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একটিই প্রকল্প, কিন্তু তার শাখা-প্রশাখা ছড়িয়ে সর্বত্র। মা ও শিশুর স্বাস্থ্য, সুগার, প্রেশার, যক্ষ্মা, সর্পাঘাতের চিকিৎসা, ক্যান্সার থেকে শুরু করে আশা প্রকল্প, বিনামূল্যের ওষুধ, রোগ ও রক্তপরীক্ষা, মোবাইল মেডিক্যাল ইউনিট, ফ্রি অ্যাম্বুলেন্স, রাষ্ট্রীয় বাল সুরক্ষা কার্যক্রম, জননী শিশু সুরক্ষা কার্যক্রম—কী নেই জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্প বা ন্যাশনাল হেলথ মিশনের (এনএইচএম) আওতায়! অথচ অভিযোগ উঠেছে, এমন একটি জনস্বার্থবাহী প্রকল্পের টাকা আটকে রেখেছে কেন্দ্রীয় সরকার। পরিস্থিতি এমন জায়গায় গিয়েছে যে টাকা আনতে বিভিন্ন সময় দিল্লি ছুটতে হয়েছে এ রাজ্যের স্বাস্থ্যসচিব থেকে শুরু করে এনএইচএম শাখার বড়কর্তাদের।

রাজ্যে ৪৭৪টি সুস্বাস্থ্য কেন্দ্র তৈরি হয়ে যাওয়ার পরও মিলছে না কেন্দ্রের টাকা। ছ’মাস আগে তৈরির খরচ স্বাস্থ্যমন্ত্রককে পাঠালেও সেই টাকা আসেনি। ফলে তালাবন্ধ হয়ে পড়ে আছে সুস্বাস্থ্য কেন্দ্রগুলি অধিকাংশ। যে কটি খোলা রয়েছে, সেগুলিতে দুবেলা ঝাঁট দেওয়ারও লোক নেই।

রাজ্যের অভিযোগ, ২০২২-২৩ অর্থবর্ষ শেষ হওয়ার আগেই তেলেঙ্গানা, পঞ্জাব, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর-সহ ১৩ রাজ্যকে চিঠি ‘ইউটিলাইজেশন সার্টিফিকেট’ (তৈরির খরচ) ছাড়া প্রাপ্য মিটিয়ে দেওয়া হয়েছে। রাজ্যের ক্ষেত্রে আটকে রাখা হয়েছে খরচের টাকা। যার অঙ্ক ৮২৬.৭২ কোটি টাকা। আটকে রাখা হয়েছে জাতীয় স্বাস্থ্য মিশনের বকেয়া তিন হাজার কোটি টাকা।

সম্প্রতি অর্থ কমিশনের আধিকারিকদের সঙ্গে তিন দফায় বৈঠকে করেছিলেন রাজ্যে আধিকারিকরা। কিন্তু কোনও সমাধান সূত্র মেলেনি।

শুরুতে কোনও শর্ত না দিলেও ২০২২-২৩ অর্থবর্ষে অর্থ কমিশন অন্তত একডজন শর্ত চাপিয়ে দেয়। প্রথমেই বলা হয়, সুস্বাস্থ্যক কেন্দ্রের রং বদল করে গেরুয়া করতে হবে। অসংক্রামক ব্যাধির চিকিৎসার জন্য ছ’টি বৃত্ত করে রোগের নাম লিখতে হবে। ততদিনে প্রায় ৩৫০ সুস্বাস্থ্যর কেন্দ্র তৈরি পূর্ণ। স্বাস্থ্যামন্ত্রকের পরিদর্শক দল বিভিন্ন কেন্দ্র ঘুরে যে রিপোর্ট দেয় তা মানতে গেলে ভেঙে নতুন করে ভবন করতে হবে। পশ্চিমবঙ্গ-সহ সব অবিজেপি রাজ্যলগুলি বিরোধিতা করে।

এই বিষয়ে অত্যন্ত ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুস্বাস্থ্য কেন্দ্রের রং বদলের যে নির্দেশ কেন্দ্র দিয়েছে এবং তার জন্য রাজ্যের প্রাপ্য অর্থ আটকে রাখা হয়েছে, তা নিয়ে চিঠিতে প্রধানমন্ত্রীর হস্থক্ষেপ কামনা করেছেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #letter, #Modi Government, #National Health Mission fund

আরো দেখুন