দেশ বিভাগে ফিরে যান

তৈরি হল ষোড়শ অর্থ কমিশন, কতদিন থাকবে মেয়াদকাল?

November 30, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: তৈরি হল ষোড়শ অর্থ কমিশন, ২০২৬ থেকে ২০৩১ সাল পর্যন্ত এই কমিশন কাজ করবে। ২০২৫ সালে বর্তমান অর্থ কমিশনের মেয়াদ শেষ হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে নয়া অর্থ কমিশনের সিদ্ধান্ত অনুমোদিত হয়েছে। কেন্দ্র ও রাজ্যের মধ্যে মোট প্রাপ্ত কর বাবদ রাজস্বের বিভাজন ফর্মুলা নিয়ে অর্থ কমিশনকে সুপারিশ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, এখন রাজ্যগুলিকে সামগ্রিক আদায়ীকৃত করের ৪২ শতাংশ দেওয়া হয়। পঞ্চায়েত ও পুরসভাগুলিকে বেশি করে আর্থিকভাবে স্বনির্ভর করার জন্যে, রাজ্য সরকারের কাছে থাকা সম্মিলিত তহবিলকে কীভাবে ব্যবহার করা হবে। তা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করবে নয়া কমিশন। যদিও তার আগে পঞ্চদশ অর্থ কমিশন ২০২৫ সালে তাদের রিপোর্ট পেশ করবে।

নয়া কমিশনের জন্য একটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হয়েছে। তারাই ঠিক করবে ষোড়শ অর্থ কমিশনের কী কী দায়িত্ব থাকবে। প্রতিবার কমিশন গঠনের পরই রাজ্যগুলি আরও বেশি করে অর্থ দাবি করে। কর বাবদ প্রাপ্য অর্থ বাড়ানোর দাবি করা হয়। প্রায় প্রতিটি রাজ্যই আর্থিক সঙ্কটে, পাশাপাশি রয়েছে কেন্দ্রীয় প্রকল্পের টাকা আটকে রাখা। রাজ্যগুলির দাবি মেনে অর্থ কমিশন প্রাপ্য বাড়ায় কিনা সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Nirmala Sitharaman, #finance commission, #cabinet

আরো দেখুন