রাজ্য বিভাগে ফিরে যান

গোষ্ঠী কোন্দলে বিরক্ত! রাজ্য নেতাদের উপর ভরসা রাখতে রাজি নয় BJP-র কেন্দ্রীয় নেতৃত্ব

December 1, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বঙ্গ বিজেপিতে গোষ্ঠী কোন্দল নতুন কোনও ঘটনা নয়। বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ওষুধ প্রয়োগ করে এই রোগ কমাতে পারেনি বিজেপি’র কেন্দ্রীয় নেতৃত্ব। বরং প্রায় নিত্যদিনই বঙ্গ বিজেপি’র গোষ্ঠী কোন্দলের নতুন নতুন চেহারা সামনে চলে আসছে। আসন্ন লোকসভা নির্বাচনের আগে যা চিন্তায় রেখেছে শীর্ষ নেতৃত্বকে।

এই পরিস্থিতিতে দলে শৃঙ্খলা ফেরাতে কড়া সিদ্ধান্ত নিলেন অমিত শাহ, জে পি নাড্ডা, বি এল সন্তোষরা। পাঁচ রাজ্যের ভোট মিটলেই বঙ্গ সংগঠনের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নেওয়ার সিদ্ধান্ত রাজ্য নেতৃত্বকে জানিয়ে দিলেন কেন্দ্রীয় নেতারা। সম্প্রতি শাখা সংগঠনের সভাপতি ও পরে রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে সিদ্ধান্তের বিষয়টি স্পষ্ট করে দেওয়া হয়েছে। সরাসরি অমিত শাহ চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। পাশাপাশি ‘সিটিং’ এমপিদের লোকসভা নির্বাচনের ফল যদি সন্তোষজনক না হয়, তাহলে তার দায় অনেকাংশেই নিতে হবে সংশ্লিষ্ট বিধায়কদের। রাজ্য বিজেপিকে এহেন বার্তা দেওয়ার পথে হাঁটতে চলেছে দলের কেন্দ্রীয় নেতৃত্ব।

সপ্রতি বাংলা বিজেপির শাখা সংগঠনের সভাপতিদের সঙ্গে দফায় দফায় বৈঠক করে গেরুয়া শিবিরের শীর্ষ নেতারা। তাঁদের একগুচ্ছ নির্দেশ দেওয়া হয় বলে জানান শাখা সংগনের এক রাজ্য সভাপতি। তিনিই জানান, বাংলা থেকে এবার গতবারের থেকেও বেশি আসনের প্রত্যাশা রয়েছে অমিত শাহদের। কিন্তু যেভাবে দলের কোন্দল রাস্তায় নেমে এসেছে তাতে অসন্তুষ্ট সংঘের কর্তা থেকে কেন্দ্রীয় নেতারা। রাজ্য নেতাদের আচরণই বাধ্য করেছে কঠিন সিদ্ধান্ত নিতে। তাঁদের নির্দেশ দেওয়া হয়েছে নভেম্বর থেকে সংগঠনের সমস্থ রিপোর্ট সরাসরি অমিত শাহকে পাঠাতে হবে। তিনিই সব কিছু দেখভাল করবেন। প্রয়োজনীয় নির্দেশ দেবেন। ৪২টি লোকসভা ধরে ধরে তিনি আলোচনা করে প্রার্থী চূড়ান্ত করবেন। ফলে রাজ্য থেকে কোনও নাম পাঠানোর প্রয়োজন নেই। সেক্ষেত্রে বর্তমান সাংসদদের অনেকেরই কপাল পুড়তে পারে বলে মনে করছে রাজ্যের নেতারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bjp, #Bengal BJP, #west bengal BJP, #Loksabha Election 2024

আরো দেখুন