দেশ বিভাগে ফিরে যান

বিশ্ববিদ্যালয়ে মোদীর প্রচার করতে UGC-কে ব্যবহার করবে বিজেপি সরকার?

December 2, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC ) শুক্রবার সারা দেশে বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে ‘সেলফি পয়েন্ট’ স্থাপন করতে বিশ্ববিদ্যালয়গুলিকে বলেছে এবং ট্রে মাধ্যমে নানা বিষয়ের ভারতের সাফল্য তুলে ধরতে বলেছেন । UGC সেক্রেটারি মনীশ যোশীর একটি চিঠি সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং সমস্ত কলেজ/প্রতিষ্ঠানকে সম্বোধন করে এই তত জানিয়েছে।

প্রকৃতপক্ষে, চিঠিতে স্পষ্টভাবে বলা হয়েছে যে কলেজ এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উচিত শিক্ষার্থীদের উল্লিখিত সেলফি পয়েন্টগুলিতে সেলফি ক্লিক করতে উত্সাহিত করা এবং “সম্মিলিত গর্বের অবস্থা” গড়ে তুলতে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা।

সেলফি পয়েন্টের জন্য বেশ কিছু অনুমোদিত 3D ডিজাইন উপলোড করা একটি লিঙ্কও এই চিঠিতে দেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রক কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে কৌশলগত অবস্থানে স্থাপন করার জন্য প্রদান করেছে। নকশাগুলি সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন নতুন উদ্যোগকে তুলে ধরে, বিশেষ করে জাতীয় শিক্ষা নীতি 2020-এর অধীনে। শিক্ষার আন্তর্জাতিকীকরণ, এক ভারত সেরা ভারত – একতা এবং বৈচিত্র্য, স্মার্ট ইন্ডিয়া হ্যাকাথন, ভারতীয় জ্ঞান ব্যবস্থা (IKS) কেন্দ্র স্থাপনের মতো বিষয়গুলিকে কভার করে ডিজাইনগুলি বিভিন্ন শিল্প ও বিজ্ঞানের ক্ষেত্রে “ঐতিহ্যগত জ্ঞান” শেখানোর লক্ষ্যে এবং আরও অনেক কিছু নিয়ে এই সব গ্রাফিক্সগুলিতে দেখা যাচ্ছে প্রতিটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি কাটআউটও রয়েছে।

ওয়াকিবহলমহলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি ২০২৪ লোকসভা ভোটের আগে UGC-কেও প্রচারের জন্য ব্যবহার করতে চলেছে মোদী সরকার?

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #PM Modi, #UGC, #universities

আরো দেখুন