দেশ বিভাগে ফিরে যান

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন

December 4, 2023 | 2 min read

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সোমবার থেকে সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিন পোস্ট অফিস বিল, ২০২৩ এবং অ্যাডভোকেটস (সংশোধন) বিল পাস হওয়ার পরে, রাজ্যসভা এবং লোকসভা উভয় কক্ষই মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত মলতুবি হয়ে যায়।

বেশকিছুদিন ধরেই বিজেপি নেতারা বলছিলেন, শীতকালীন অধিবেশনের প্রথম দিনই তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে তদন্ত রিপোর্ট জমা দেবে সংসদের এথিক্স কমিটি। কিন্তু দেখা গেল, আনুষ্ঠানিক ভাবে সোমবার লোকসভার স্পিকারের কাছে এথিক্স কমিটি রিপোর্ট পেশ করল না। ফলে মহুয়ার বিরুদ্ধে কী পদক্ষেপ হবে, তা স্পষ্ট হল না অধিবেশনের শুরুর দিন।

এদিন ১২৫ বছরের পুরনো ভারতীয় পোস্ট অফিস আইন সংশোধন করতে পোস্ট অফিস বিল, ২০২৩ রাজ্যসভায় পাস হয়েছে।

অধিবেশনের প্রথম দিনই রাঘব চাড্ডার সাসপেনশন তুলে নেওয়ার কথা ঘোষণা করলেন রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়। মঙ্গলবার থেকেই রাঘব চাড্ডাকে সংসদে শীতকালীন অধিবেশনে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এদিন সাসপেনশন প্রত্যাহার হওয়ায় সুপ্রিম কোর্ট ও রাজ্যসভার চেয়ারম্যানকে ধন্যবাদ জানিয়েছেন আপ সাংসদ। তিনি বলেন, “১১ অগাস্ট আমি রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছিলাম। সাসপেনশন প্রত্যাহারের জন্য আমি সুপ্রিম কোর্টে গিয়েছিলাম। সুপ্রিম কোর্ট সেই আবেদন গ্রহণ করেছিল এবং আজ, ১১৫ দিন পর আমার সাসপেনশন প্রত্যাহার করা হল। আমি খুশি। এর জন্য সুপ্রিম কোর্ট এবং রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়কে ধন্যবাদ জানাচ্ছি।”

তৃণমূল কংগ্রেস সোমবার লোকসভায় অভিযোগ করেছে, কেন্দ্র নমরেগা এবং প্রধামনমন্ত্রী আবাস যোজনার মতো প্রকল্পগুলির জন্য তহবিল আটকে রেখে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে ‘অর্থনৈতিক অবরোধ’ আরোপ করেছে। তারা এই বকেয়া অবিলম্বে পরিশোধের দাবি জানিয়েছে।
জিরো আওয়ারে লোকসভায় বিষয়টি উত্থাপন করেন লোকসভায় তৃণমূলের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, আমরা দাবি করছি যে মনরেগার বরাদ্দ, আবাস যোজনার বরাদ্দ রাজ্য সরকারের কাছে পাঠানো উচিত। আমরা প্রধানমন্ত্রীর কাছে আমাদের দাবি জানাতে আগ্রহী। আশা করি এই সমস্যাটি নিয়ে সংসদে আলোচনা করা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Parliament, #Winter Session, #Parliament winter session 2023

আরো দেখুন