পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

চোখের জলে ভক্তরা বিদায় জানালেন বোল্লাকালী মা’কে

December 5, 2023 | < 1 min read

চোখের জলে ভক্তরা বিদায় জানালেন বোল্লাকালী মা’কে

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সোমবার সন্ধ্যায় অগণিত ভক্তের জয়ধ্বনির মধ্য দিয়ে শেষ হল দক্ষিণ দিনাজপুরের চারদিনের বোল্লাকালী মেলা। সব রীতি মেনে হল দেবীর বিসর্জন।

এই এলাকায় বল্লভ মুখোপাধ্যায় নামে এক জমিদার ছিলেন। তাঁর নামেই এলাকার নাম হয় বোল্লা। এলাকার লোকজন বলেন, এই বোল্লা কালীর পুজো ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমল থেকে। কোম্পানির নথিতে এর উল্লেখ রয়েছে। আবার এমনও কেউ কেউ বলেন, মুরারীমোহন চৌধুরী নামে এক জমিদারের কথা। ইস্ট-ইন্ডিয়া কোম্পানির সঙ্গে মামলায় জড়িয়ে গিয়েছিলেন তিনি। বোল্লা কালীর কাছে মানসিক করেন তিনি। সেই মামলা জিতেও যান। সে বছর থেকেই রাস পূর্ণিমার পরের শুক্রবার পুজো করেন বোল্লা কালীর। শুক্র, শনি, রবিবারের পর সোমবার বিসর্জন হল প্রতিমার। এখানকার মানুষের কাছে বোল্লা কালী আবেগের আরেক নাম। নিরঞ্জনের সময় কত মানুষ যে অকাতরে কেঁদে ভাসালেন, বলার নয়।

সোমবার বিকেল সাড়ে চারটে নাগাদ প্রথম ঘট বিসর্জন শুরু হয় মন্দিরের নিজস্ব পুকুরে। তারপর প্রতিমাকে দড়ি দিয়ে টেনে বের করা হয় মন্দিরের বাইরে। এরপর যাবতীয় নিয়ম রীতি মেনে দেবীর শরীরের গয়না খুলে নিয়ে যাওয়া হয় বিসর্জনের উদ্দেশে। বিসর্জন পর্ব শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে মন্দিরের সামনের রাস্তায় ও বিসর্জন ঘাটে কড়া পুলিশি নিরাপত্তার বন্দ্যোবস্ত করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bisarjan, #Bolla Kali, #maa bolla kali, #dakshin dinajpur

আরো দেখুন