পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

মানিকচকে ৩০০ বছরের বেশি পুরনো রক্ষাকালীর পুজো আজ

December 5, 2023 | < 1 min read

মানিকচকে ৩০০ বছরের বেশি পুরনো রক্ষাকালীর পুজো আজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রতিবছরের মতো এবছরও রক্ষাকালী পুজোয় মেতে উঠেছেন মানিকচকবাসী। মঙ্গলবার মানিকচকের মথুরাপুরে রক্ষাকালী পুজো ঘিরে জোর প্রস্তুতি শুরু হয়েছে। এই পুজো ৩০০ বছরের বেশি পুরনো। রীতি অনুযায়ী একদিনেই প্রতিমা তৈরি থেকে শুরু করে পুজো এবং বিসর্জন দেওয়া হয়। একেবারে কাঁচা মাটির প্রতিমায় মা পূজিতা হন। হাজার হাজার ভক্তদের ঢল নামে পুজোয়। শুধু মালদহ জেলা নয়, পাশের জেলা, এমনকী প্রতিবেশী রাজ্য বিহার, ঝাড়খণ্ড থেকেও প্রচুর ভক্ত মায়ের পুজোয় হাজির হন।

স্থানীয় সূত্রে জানা গেছে,আনুমানিক ৩৫০ বছর আগে মানিকচক সহ গোটা মথুরাপুর জুড়ে ভয়াবহ কলেরা রোগের দেখা দেয়।তাতে বহু মানুষের মৃত্যু হয়।সেই সময় একসাধু বলেন মথুরাপুর এই এলাকায় রক্ষাকালী পুজো করলে এই রোগ থেকে মুক্তি পাবে।তার কথা মতোই এলাকাবাসীরা রক্ষাকালী পুজো আরম্ভ করে।ধীরে ধীরে এলাকা থেকে কলেরা রোগ দূর হতে থাকে।সেই সময়কাল থেকে আজও রীতিনীতি মেনে পুজো হয়ে আসছে।

নির্দিষ্ট রীতি মেনে রক্ষাকালীর পুজো হয়। নিয়মের ব্যতিক্রম হলেই বিপত্তি ঘটে বলে স্থানীয়দের বিশ্বাস। অগ্রহায়ণ মাসে কৃষ্ণপক্ষে মঙ্গলবার পুজো হয়। পুজোর দিন সকালে সূর্য ওঠার পর শুরু হয় প্রতিমা তৈরির কাজ এবং সন্ধ্যায় মথুরাপুরের কাহারপাড়া মন্দিরে মায়ের পুজো হয়। সূর্য ওঠার আগেই বিসর্জন সম্পন্ন করতে হয়।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, মা খুব জাগ্রত হলেও প্রথম দিকে সাধারণ মানুষ ভয় পেয়ে পুজোয় ভিড় জমাতেন না। মাত্র জনা কুড়ি মানুষ হ্যাজাক লাইট জ্বালিয়ে পুজোতে শামিল হতেন। তবে সময়ের সঙ্গে সবকিছু বদলেছে। বর্তমানে পুজোকে ঘিরে বিশাল মেলা বসে। প্রচুর ভক্তের সমাগম হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Pujo, #RAKSHA KALI, #Manikchak, #Raksha Kali ma

আরো দেখুন