দেশ বিভাগে ফিরে যান

পাঁচ বছরে ১০ লক্ষ কোটির কর্পোরেট ঋণ মকুব কাদের? সংসদে নীরব নির্মলা

December 6, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত পাঁচ বছরের ১০ লক্ষ ৬০ হাজার কোটির কর্পোরেট লোন মকুব করেছে মোদী সরকার। সংসদে এই পরিসংখ্যান জানিয়েছে খোদ অর্থমন্ত্রী। পুরো অঙ্কটাই শিল্পপতি ও ব্যবসায়ীদের ঋণ। ৫ কোটি বা তার বেশি ঋণ রয়েছে এমন ২ হাজার ৩০০ জন এমন ব্যবসায়ীর ঋণ মোদী সরকার মকুব করেছে। যদিও অর্থমন্ত্রী এদের পরিচয় সংসদে প্রকাশ করেননি। এতেই কৌতূহল বাড়ছে সাধারণ মানুষের। সঙ্গে বাড়ছে বিতর্কও।

ঋণখেলাপির সংখ্যা বাড়ছে, অন্যদিকে ঋণ মকুবের পরিমাণও লাফিয়ে লাফিয়ে বাড়াচ্ছে মোদী সরকার। উদ্দেশ্য কী? ঋণখেলাপির সংখ্যা কম দেখানো? ব্যাঙ্কের অনুৎপাদী সম্পদ কম দেখানো? মোদী সরকারের দাবি, এতে ব্যাঙ্কের আর্থিক পরিস্থিতি ভাল হচ্ছে এবং এনপিএ কমছে। উন্নত দেশগুলির তুলনায় ভারতের আর্থিক অবস্থা ভাল হচ্ছে, এমনটাই দাবি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের।

ঋণ নিয়ে তা পরিশোধ না করায়, ব্যাঙ্কগুলির উপর আর্থিক বোঝা বাড়ে, এই বোঝাই এনপিএ। মঙ্গলবার অর্থমন্ত্রী জানান, ২০২৩ সালের মার্চ পর্যন্ত খেলাপি ঋণের ৩৩ হাজার ৮০১ কোটি টাকা আদায় হয়েছে। কিন্তু এই অঙ্কটা একেবারেই নগণ্য। মার্চ পর্যন্ত না মেটানো ঋণের পরিমাণ ৩ লক্ষ ৫৩ হাজার ৮৭৪ কোটি টাকা। এক বছর আগে যা ছিল ৩ লক্ষ ৪ হাজার কোটি।এক বছরে ইচ্ছাকৃত ঋণখেলাপি বেড়েছে ৫০ হাজার কোটি টাকার। স্টেট ব্যাঙ্কেই মোট ইচ্ছাকৃত ঋণখেলাপি অ্যাকাউন্টে বকেয়া প্রায় ৮০ হাজার কোটি টাকা।

TwitterFacebookWhatsAppEmailShare

#modi govt, #Loan waiver, #Businessmen, #India, #Nirmala Sitharaman

আরো দেখুন