পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

সেজে উঠছে ভিড়িঙ্গি শ্মশানকালী মন্দির, কবে বাৎসরিক পুজো?

December 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সেজে উঠছে ভিড়িঙ্গি শ্মশানকালী মন্দির, আগামী ১২ডিসেম্বর মন্দিরের বাৎসরিক মহোৎসব। এবার পুজোর ১৭২তম বর্ষ, উদ্যোগক্তারা মনে করছেন, হাজার হাজার ভক্ত মন্দির চত্বরে ভিড় জমাবেন। মায়ের মন্দির ছাড়াও শিব, অন্নপূর্ণা ও হনুমান মন্দির-সহ নানান মন্দির রয়েছে এখানে।

তখনও দুর্গাপুর গড়ে ওঠেনি, ভিড়িঙ্গি ছিল সমৃদ্ধ এক গ্রাম। ভিড়িঙ্গি ও বেনাচিতি গ্রামের কূলপুরোহিত ছিলেন নকড়ি রায়। তাঁরই পুত্র অক্ষয়কুমার রায় গ্রামের কুমোরবাঁধ শ্মশানে দিনের বেশিরভাগ সময়টা কাটাতেন। অক্ষয়কুমার বৈদ্যনাথ ধাম দর্শনে যান, পথে নাগা সন্ন্যাসী আত্মানন্দ গিরি মহারাজের সঙ্গে তাঁর দেখা হয়। নাগা বাবা তাঁকে নিয়ে কুমোরবাঁধ শ্মশানে আসেন, কৌলাচারি মতে দীক্ষা দেন।

১৮৫২ সালে, অগ্রহায়ণ অমাবস্যার মধ্যরাতে মা কালীর প্রতিষ্ঠা হয় সেখানে। পর্ণকুটিরেই অক্ষয়কুমার পুজো শুরু করেন।মায়ের মন্দিরের সামনেই নাগা বাবা পঞ্চশূল প্রতিষ্ঠা করেন। ৯৯ বছর বয়সে মায়ের সাধনা করতে করতেই নাগা বাবা মৃত্যুবরণ করেন। ধীরে ধীরে মন্দিরের শ্রীবৃদ্ধি হতে থাকে। অক্ষয়কুমারের পর তাঁর সন্তান রবীন্দ্রনাথ মায়ের সেবা শুরু করেন।

ভিড়িঙ্গি মা কালীর খ্যাতি বাঁকুড়া, বীরভূমেও ছড়িয়ে পড়ে। মায়ের ভক্ত সংখ্যাও বাড়তে থাকে। প্রতি শনি ও মঙ্গলবার ভক্তদের ভিড়ে বাড়ে। প্রতি অমাবস্যায় বিশেষ পুজো হয়। অগ্রহায়ণ অমাবস্যায় মহোৎসব হয়। সে’দিন মন্দিরের মায়ের মূর্তি পরিবর্তন করা হয়। পুজো শেষে ভক্তদের প্রসাদ বিতরণ করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#kali puja, #Maa Kali, #bhiringi Samshan Kali Mandir

আরো দেখুন