কলকাতা বিভাগে ফিরে যান

শহরে সিনেমার উৎসব, KIFF-র প্রথম দিনে বৃষ্টি উপেক্ষা করে ভিড় জমলো নন্দনে

December 7, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: শহরে চলেছে সিনেমার উৎসব, আর উৎসবের প্রথম দিনেই জমে উঠল ভিড়। KIFF-র প্রথম দিনে সকাল ন’টাতে নন্দন এক-এ প্রথম শো ছিল মৃণাল সেনের ‘আকালের সন্ধানে’। যা দেখতে ভিড় ছিল চোখে পড়ার মতো। নন্দন চত্বর দিনভর ভিড়ে ঠাসা রইল। আকালের সন্ধানের পর জার্মান ‘গন্ডোলা’র শো ছিল। সেই ছবি দেখতেও লাইন পৌঁছে গিয়েছিল শিশির মঞ্চ পর্যন্ত। বিকেলের বৃষ্টিতে ছাতা মাথায় বৃষ্টিভেজা নন্দনে হাঁটতে দেখা গেল সিনেপ্রেমীদের। তবে সিনে আড্ডাও এদিন বৃষ্টির জন্য মাঝপথে বন্ধ করে দিতে হয়।

‘আকালের সন্ধানে’-র শো চলাকালীন প্রযুক্তিগত সমস্যার কারণে কিছু সময়ের জন্য ছবির প্রদর্শন বন্ধ ছিল। জানা গিয়েছে, ছবির চেক করার সময় সাউন্ডের একটা সমস্যা ছিল। প্রেমেন্দুবিকাশ চাকী তা ঠিক করে দেন। গগনেন্দ্র প্রদর্শশালায় ‘এভারগ্রিন দেব আনন্দ’ নামাঙ্কিত প্রদর্শনী উদ্বোধন করেন অভিনেতা প্রসেনজিত চট্টোপাধ্যায়। নন্দন ফয়ারে ‘মৃণাল সেন: দ্য মাভেরিক’ নামাঙ্কিত প্রদর্শনীর উদ্বোধন করেন রঞ্জিত মল্লিক, গৌতম ঘোষ, অঞ্জন দত্ত ও মমতা শঙ্কর প্রমুখরা। জাতীয় পুরস্কারজয়ী ‘কালকক্ষ’ ছবির পরিচালক রাজদীপ পাল ও শর্মিষ্ঠা মাইতির নতুন ছবি ‘মন পতঙ্গ’ নিয়ে সাংবাদিক সম্মেলন করেন দুই নির্মাতা। অমিতাভ বচ্চনকে নিয়ে একটি বইপ্রকাশ অনুষ্ঠানে অভিনেতা প্রসেনজিত, পরিচালক হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায় প্রমুখরা হাজির ছিলেন।

উৎসব সন্ধ্যার ‘সিনে আড্ডা’ গত কয়েক বছর আম জনতার মধ্যে খুবই জনপ্রিয়তা পেয়েছে। একতারা মঞ্চে প্রথমদিনের আড্ডার বিষয় ছিল, ‘পাশ্চাত্যের ভাবনাই কি বাংলা সিনেমার অনুপ্রেরণা?’ সভার সঞ্চালনা করেন কৌশিক গঙ্গোপাধ্যায়। আড্ডায় অংশ নিয়েছিলেন প্রভাত রায়, হরনাথ চক্রবর্তী, সৃজিত মুখোপাধ্যায়, অরিন্দম শীল, মৈনাক ভৌমিক, বিরসা দাশগুপ্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#crowd, #kiff 2023, #Kolkata, #KIFF

আরো দেখুন