পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

একুশ হাতের এই কালী পুজো উপলক্ষ্যে রামপুরহাটে উৎসবের আমেজ

December 12, 2023 | < 1 min read

একুশ হাতের এই কালী পুজো উপলক্ষ্যে রামপুরহাটে উৎসবের আমেজ

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: একুশ হাতের কালী পুজো উপলক্ষ্যে রামপুরহাটে যেন উৎসবের মেজাজ। দর্শনার্থীদের মনোরঞ্জনের জন্য ৭দিনের ঠাসা অনুষ্ঠানের আয়োজন করেছে উদ্যোগক্তারা। সাম্প্রদায়িক সম্প্রীতি এখানকার পুজোর অন্যতম ভিত্তি।

নানা রঙের আলোর গেটে সাজিয়ে তোলা হয়েছে গোটা এলাকা। এবারে দর্শনার্থীদের নজর কাড়বে মণ্ডপ ঢোকার মুখেই কেদারনাথের মন্দিরের আদলে আলোর গেট। সব মিলিয়ে ঐতিহ্যবাহী দক্ষিণাকালী পুজোকে কেন্দ্র করে রামপুরহাটে উৎসবের আমেজ।

এবারে একত্রিশতম বছরে পা দিল ২১ হাতের এই কালীপুজো। এটি বীরভূমের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ এবং জাগ্রত দেবী বলে মনে করা হয়। পুজো কীভাবে সূচনা হয়েছিল, তার ইতিহাস জানা না গেলেও প্রতিবছরই ১৬ হাতের দক্ষিণা কালী মূর্তি তৈরি করে পুজো চালিয়ে এসেছেন বুলেট সঙ্ঘের আয়োজকরা। দেবীর নামানুসারে এই এলাকা বড়কালী তলা নামে পরিচিত।

একদিনের পুজো হলেও প্রতিমা রাখা হয় সাতদিন।জানা গিয়েছে, পুজোর প্রথম দিন অর্থাৎ আজ গরিব-দুঃস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হবে বাকি ৬ দিন হবে বাউল, স্থানীয় ও বহিরাগত শিল্পীদের নিয়ে বিচিত্রানুষ্ঠান ছাড়াও প্রায় ৫হাজার মানুষকে অন্নভোগ খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে এবারের পুজোয়। রামপুরহাট ছাড়াও লাগোয়া ঝাড়খণ্ড থেকেও অসংখ্য ভক্ত এই পুজো দেখতে সমবেত হন।

রামপুরহাট ১ নম্বর ওয়ার্ডের শ্রীফলা এলাকায় এই দক্ষিণা কালী প্রতিমার কাঠামোর নীচে কোনও চাকা লাগানো থাকে না তাই পাম্প চালিয়ে বেদীতেই দীর্ঘ সময় ধরে চলে বিসর্জন প্রক্রিয়া। যা দেখতেও হাজার হাজার ভিড় জমান মন্দির প্রাঙ্গণে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #festivals, #Rampurhat, #Kali pujo, #21 haath kali

আরো দেখুন