দেশ বিভাগে ফিরে যান

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের অষ্টম দিন

December 13, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বুধবার সংসদ ৭৬টি অপ্রয়োজনীয় এবং অপ্রচলিত আইন বাতিল করার জন্য একটি বিল পাস হয়েছে। গত বছরের ডিসেম্বরে, সরকার ৬৫টি পুরানো আইন বাতিল করার জন্য নতুন এবং সংশোধনী বিল উত্থাপন করেছিল যা এই বছরের ২৭ জুলাই লোকসভায় অনুমোদিত হয়েছিল। সরকার পরে ওই তালিকায় আরও ১১টি আইন যুক্ত করার জন্য সংশোধনী নিয়ে আসে। সরকার বলেছে যে এই পদক্ষেপটি দেশবাসীর জীবনযাত্রা এবং ব্যবসায় সুবিধা আনার জন্য এই বিলগুলি আনা হচ্ছে।

এদিন সংসদের নিরাপত্তা লঙ্ঘনের একটি বড় ঘটনা ঘটে। বুধবার ধোঁয়া গ্যাসের ক্যানিস্টার নিয়ে দুই ব্যক্তি লোকসভায় প্রবেশ করেন। একটি ভিডিও ক্লিপে দেখা গেছে, সংসদ সদস্যরা যে টেবিলে বসে আছেন, সেখানে একজনকে লাফিয়ে উঠতে দেখা গেছে। এ ঘটনায় মোট ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ২ জনকে সংসদের ভেতর থেকে এবং ২ জনকে সংসদের বাইরে থেকে।

লোকসভার স্পিকার ওম বিড়লা বলেছেন যে হাউসে নিরাপত্তার এই গাফিতলি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হচ্ছে এবং এই বিষয়ে আলোচনার জন্য সব দলের সাংসদের নিয়ে বৈঠক করেন তিনি।

বিরোধী ইন্ডিয়া জোটের দলগুলি বৃহস্পতিবার সকালে সংসদে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা করার জন্য বৈঠক বসবেন এবং বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সাথে দেখা করবেন বলে জানিয়েছেন তাঁরা।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী , লোকসভার স্পিকার ওম বিড়লা, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস সংসদীয় দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধী এবং অন্যান্য নেতারা ২০০১ সালের সংসদ হামলার সময় যারা মারা গিয়েছিল তাদের প্রতি শ্রদ্ধা জানাতে সংসদে এক মিনিটের নীরবতা পালন করেন। ২০০১ সালের ১৩ ডিসেম্বর সকালে পাঁচজন সন্ত্রাসবাদী সংসদ ভবনে প্রবেশ করে এবং গুলি চালায়, নয় জন নিহত হন।

বৈষ্ণবের প্রতিক্রিয়া জেডি (ইউ) সাংসদ সুনীল কুমার পিন্টুর প্রতিক্রিয়ায় এসেছিল যা বিভিন্নভাবে অক্ষম ব্যক্তিদের ভাড়া ছাড়ের বিষয়ে সরকারের অবস্থান নিয়ে প্রশ্ন তোলেন এবং জিজ্ঞাসা করেছিলেন “অটিস্টিক ব্যক্তিরা অটিজমকে প্রতিবন্ধীদের তালিকায় অন্তর্ভুক্ত করা সত্ত্বেও রেলওয়ের ছাড়ের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি কিনা। “

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Parliament, #parliament winter session, #Parliament winter session 2023

আরো দেখুন