দেশ বিভাগে ফিরে যান

সমাজমাধ্যমের ‘ভগত সিং ফ্যান ক্লাব’ থেকে যোগাযোগ, সংসদ হানায় ১৮ মাসের প্ল্যানিং

December 14, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বুধবার সংসদে অত্যাশ্চর্য হানাটি কমপক্ষে ১৮ মাসের সূক্ষ্ম পরিকল্পনা এবং অভিযুক্তদের মধ্যে বেশ কয়েকটি বৈঠকের ফলাফল ছিল, যাদের সকলেই বিভিন্ন রাজ্যের বাসিন্দা কিন্তু একটি সাধারণ লিঙ্ক ছিল – ‘ভগত সিং ফ্যান ক্লাব’ নামে একটি সামাজিক মিডিয়া পৃষ্ঠা। দিল্লি পুলিশ এই তথ্য প্রকাশ করেছে।

২০০১ সালে সংসদ আক্রমণের বার্ষিকীতে, সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি দর্শকদের গ্যালারি থেকে লোকসভার চেম্বারে ঝাঁপিয়ে পড়ে , জিরো আওয়ার চলাকালীন, বেলা ১ টার দিকে। উভয়ই হলুদ ধোঁয়া ভরি ক্যানিস্টার নিয়ে এবং স্পিকারের চেয়ারের দিকে ডেস্কের উপর ঝাঁপিয়ে পড়েন, কিন্তু সাংসদরা তাদের ধরে ফেলেন এবং মারধর করে।

সংসদের বাইরে, এদিকে, নীলম আজাদ এবং অমল শিন্ডে হলুদ এবং লাল ধোঁয়া সহ ক্যানিস্টার ব্যবহার করেছিলেন এবং “স্বৈরাচারের” বিরুদ্ধে স্লোগান দিয়েছিলেন।

জানা গেছে সাগর শর্মা লখনউয়ের বাসিন্দা, মনোরঞ্জন মহীশূরের, নীলম হরিয়ানার জিন্দের এবং শিন্দে মহারাষ্ট্রের।

অন্য দুই অভিযুক্ত হলেন ললিত ঝা, যিনি সংসদের বাইরে ক্যানিস্টার ব্যবহার করে নীলম এবং শিন্দের ভিডিও শুট করেছিলেন এবং তারপরে তাদের সেলফোন নিয়ে পালিয়েছিলেন এবং ভিকি শর্মা, যার বাড়িতে অন্য অভিযুক্তরা হামলার আগে থেকেছিলেন। ললিত ঝা বিহারের এবং ভিকি শর্মা গুরগাঁওয়ের।

হানাদারদের মিটিং

দিল্লি পুলিশের তদন্ত অনুযায়ী, অভিযুক্তদের প্রথম বৈঠক প্রায় ১৮ মাস আগে মাইসুরুতে হয়েছিল। এই বৈঠকেই তারা বেকারত্ব, মুদ্রাস্ফীতি এবং মণিপুরের হিংসার ঘটনা সহ সংসদের আলোচনা করা উচিত বলে বিশ্বাস করা বিষয়গুলি তুলে ধরার বিভিন্ন উপায় সম্পর্কে কথা বলেছেন।

নয় মাস আগে, এই বছরের মার্চে আরেকটি বৈঠক অনুষ্ঠিত হয়েছিল, এবং সেই সময়েই একটি বিস্তারিত পরিকল্পনা রূপ নিতে শুরু করেছিল, পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন। ন্যূনতম সমর্থন মূল্যের আইনি গ্যারান্টি দাবিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন চণ্ডীগড় বিমানবন্দরের কাছে এই বৈঠকটি হয়েছিল।

এর প্রায় চার মাস পরে, জুলাই মাসে, শর্মা সংসদ কমপ্লেক্সের রেকে করতে লখনউ থেকে নয়াদিল্লি যান।

এটি সেপ্টেম্বরে নতুন সংসদ ভবনে প্রথম অধিবেশন অনুষ্ঠিত হওয়ার আগে, এবং শর্মা প্রবেশ করতে পারেননি। কর্মকর্তারা বলেছেন যে তিনি বাইরে থেকে বিল্ডিংটির একটি রেকে করেন, সমস্ত নিরাপত্তা ব্যবস্থা নোট করেন এবং গ্রুপের বাকিদের কাছে রিপোর্ট করেন।

সমাবেশ, ক্যানিস্টার বিতরণ

হানা দেওয়ার জন্য সংসদ আক্রমণের বার্ষিকীতে সিদ্ধান্ত নেওয়ার পরে, শর্মা, মনোরঞ্জন, নীলম এবং শিন্ডে রবিবার, ১০ ডিসেম্বর দিল্লি পৌঁছন এবং গুরগাঁওয়ে ভিকি শর্মার বাড়িতে যান, যেখানে তারা বুধবার পর্যন্ত ছিলেন।

একজন পুলিশ আধিকারিক বলেছেন যে, হানার দিন অভিযুক্তরা ইন্ডিয়া গেটে জড়ো হয়েছিল এবং এখানেই শিন্দে বাকি অভিযুক্তদের ক্যানিস্টারগুলি বিতরণ করেছিল। তিনি মহারাষ্ট্রে তার নিজ শহর থেকে ক্যানিস্টারগুলি সংগ্রহ করেছিলেন এবং সেগুলি তার সঙ্গে দিল্লিতে নিয়ে এসেছিলেন।

প্রাথমিক পরিকল্পনায় ছয়জনই সংসদের অভ্যন্তরে প্রবেশ করে, কিন্তু তারা শুধুমাত্র শর্মা এবং মনোরঞ্জনের জন্য পাস পেতে সক্ষম হয়েছিল।

গ্রেপ্তার, নিরাপত্তা উদ্বেগ

শর্মা এবং মনোরঞ্জন দুপুরের দিকে সংসদ কমপ্লেক্সে প্রবেশ করেন এবং প্রায় এক ঘন্টা পরে চেম্বারে ঝাঁপ দেন, পুলিশ জানিয়েছে। নীলম এবং শিন্ডে সহ তাদের গ্রেফতার করা হয়েছে এবং ভিকি শর্মা ও তার স্ত্রীকে আটক করা হয়েছে। নীলম এবং শিন্দের ক্যানিস্টারগুলি স্থাপনের কিছু ভিডিও শ্যুট করার পরে ললিত ঝা লঙ্ঘনের সাথে জড়িত প্রত্যেকের সেলফোন নিয়ে পালিয়ে গিয়েছিল এবং তাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

যে চারজনকে গ্রেপ্তার করা হয়েছে তাদের বিরুদ্ধে কঠোর সন্ত্রাস বিরোধী আইন বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের পাশাপাশি অপরাধমূলক ষড়যন্ত্র এবং শত্রুতা প্রচারের সাথে সম্পর্কিত ধারাগুলি ভারতীয় দণ্ডবিধির অধীনে অভিযুক্ত করা হয়েছে। তাদের সবাইকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#plan, #bhagt singh fan club, #New parliament, #parliament attack 2023

আরো দেখুন