দেশ বিভাগে ফিরে যান

একনজরে সংসদের শীতকালীন অধিবেশনের দশম দিন

December 15, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ শুক্রবার বিরোধী সাংসদরা তাদের সাসপেন্ডের প্রতিবাদ এবং সংসদে নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা নিয়ে আলোচনার দাবি করার দাবি জানালে  লোকসভা এবং রাজ্যসভা সোমবার সকাল ১১ টা পর্যন্ত মুলতবি করা হয়। এই বিষয়ে সরকারের কাছ থেকে একটি বিবৃতি দাবি করে এর আগেও বেশ কয়েকবার সংসদ স্থগিত করা হয়েছিল। অপরদিকে, সংসদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনার মূল অভিযুক্ত ললিত মোহন ঝাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গিয়েছে।  পুলিশ সূত্রে খবর,  এই ঘটনায় দিল্লি পুলিশের আট কর্মীকে সাসপেন্ড করা হয়েছে। এবং  UAPA-এর অধীনে চার অভিযুক্তের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ দায়ের করা হয়েছে।  

লোকসভা এবং রাজ্যসভা পুনরায় শুরু হওয়ার কয়েক মিনিটের মধ্যে ২ টা পর্যন্ত মুলতবি করা হয়েছিল কারণ বিরোধী সাংসদরা শাহ, এবং লোকসভার নিরাপত্তার ত্রুটি নিয়ে আলোচনার পাশাপাশি বাকি শীতকালীন অধিবেশনের জন্য ১৪ বিরোধী সাংসদের সাসপেন্ড করার বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে একটি বিবৃতি দাবি করেছিলেন। এদিকে, আজ শুক্রবার সকালে গান্ধী মূর্তির সামনে নীরব বিক্ষোভ দেখালেন সাসপেন্ডেড সাংসদরা। ডেরেক ও’ব্রায়েনকে তার সাসপেনশনের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখা যায়। সোনিয়া গান্ধী গান্ধী মূর্তিতে বিক্ষোভরত বরখাস্ত সাংসদদের সাথে দেখা করেন।     

আজ উভয় কক্ষে ‘পিএম সদন মে আও, অমিত শাহ শরম করো’ স্লোগান দেন বিরোধী দলের নেতারা। অন্য খবরে,  ‘রিঅরগানাইজড ক্রিমিন্যাল ল’ বিলগুলি বিবেচনার জন্য লোকসভায় পেশ করা হয়।  

 শুক্রবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে জিজ্ঞাসা করলেন কেন তিনি নিরাপত্তা লঙ্ঘন ইস্যুতে সংসদে বিবৃতি দিচ্ছেন না বরং টিভি চ্যানেলে সাক্ষাত্কার দিচ্ছেন। তিনি আরও জানতে চাইলেন যদি “অবৈধভাবে” সংসদ লঙ্ঘনের বিষয়ে প্রশ্ন করা সাংসদের সাসপেন্ড করা ন্যায়বিচার।

“সংসদ ও সংসদ সদস্যদের নিরাপত্তায় ব্যাপক ত্রুটির কারণে বিরোধী দলের সংসদ সদস্যদের অবৈধভাবে সাসপেন্ড করা কি ধরনের ন্যায়বিচার?” খড়গে প্রশ্ন করেছেন। তিনি বলেন, সকালে বিভিন্ন দলের নেতারা উভয় কক্ষে তাদের যৌথ কৌশল নিয়ে আলোচনার জন্য বৈঠক করেছেন।

শিবসেনার সাংসদ অরবিন্দ সাওয়ান্ত বলেন, “যে সাংসদ ভিজিটর পাসের ব্যবস্থা করেছিলেন) যদি বিরোধী দলের হয়ে থাকতেন, তাহলে কি বিজেপিও একই স্তরের সম্প্রীতি প্রদর্শন করত? তাদের এ বিষয়ে একটি ইতিহাস আছে। মোলহিলের একটি পর্বত তৈরিতে তাদের দক্ষতা রয়েছে … বাস্তবতা হচ্ছে, সংসদে এসে এ বিষয়ে কথা বলা স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব। তিনি আসবেন না, প্রধানমন্ত্রীও আসবেন না।’ 

কংগ্রেস সাংসদ হিবি ইডেন বলেন, “সাসপেনশন ও বহিষ্কার এই সরকারের জন্য নতুন কিছু নয়। গত সপ্তাহে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে বহিষ্কার করা হয়েছিল এবং এই সপ্তাহে ১৪ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল, যদিও বিজেপি সাংসদ প্রতাপ সিংহের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।’’

ডিএমকে সাংসদ কে কানিমোঝি বলেন, “বিজেপি বারবার বলে আসছে যে তারাই দেশকে রক্ষা করতে পারে, কিন্তু তারা সংসদকেও রক্ষা করতে পারে না। প্রধানমন্ত্রী সংসদের ভেতরে থাকতে পারতেন। তারা নিজেদের প্রধানমন্ত্রীকে রক্ষা করতে পারেনি এবং তারপর তারা বলছে যে আমরা বিষয়টি নিয়ে রাজনীতি করছি। যা-ই ঘটুক না কেন, তার জন্য সরকারকে জবাবদিহি করতে হবে। দেশের যে কোনও নিরাপত্তা লঙ্ঘনের জন্য তাদের দায়ী করা হবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Parliament, #parliament winter session, #Parliament winter session 2023

আরো দেখুন