দেশ বিভাগে ফিরে যান

লোকসভা নির্বাচনের আগে সংবাদ সংস্থা IANS কিনল আদানি, সুবিধা পাবে BJP?

December 16, 2023 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিলিয়নেয়ার গৌতম আদানির নেতৃত্বে আদানি গোষ্ঠী, সংবাদ সংস্থা আইএএনএস (IANS) ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের সংখ্যাগরিষ্ঠ শেয়ার একটি অপ্রকাশিত অর্থের মাধ্যমে কিনে মিডিয়া শিল্পে তার পদচিহ্ন আরও প্রসারিত করেছে। যখন বিরোধী দলগুলো আদানি গোষ্ঠীর বিরুদ্ধে নানা রকম আর্থিক বেনিয়মের অভিযোগ আনছে এবং সেই সঙ্গে কেন্দ্রকে তাদের আড়াল করার অভিযোগ আনছে, সে সময়েই আদানীদের মিডিয়া ব্যবসায় তাদের ভিত শক্ত করার প্রক্রিয়া দেখে নড়েচড়ে বসেছে ওয়াকিবহাল মহল। গুঞ্জন উঠতে শুরু করেছে যে ২০২৪-এর সাধারণ নির্বাচনের আগে প্রচারে এতে বাড়তি সুবিধা পেতে পারে বিজেপি।

আদানি এন্টারপ্রাইজেস, যে সংস্থাটি গোষ্ঠীর মিডিয়া স্বার্থ ধারণ করে, শুক্রবার (১৫ ডিসেম্বর) একটি নিয়ন্ত্রক ফাইলিংয়ে বলেছে যে তার সহযোগী সংস্থা, AMG মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড, IANS ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ৫০.৫০ শতাংশ ইক্যুইটি শেয়ার কিনেছে।

“এএমজি মিডিয়া নেটওয়ার্কস লিমিটেড, কোম্পানির সম্পূর্ণ মালিকানাধীন একটি সহযোগী প্রতিষ্ঠান, আইএএনএস ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের প্রতিটি ইক্যুইটি শেয়ার (ক্যাটাগরি I শেয়ার – ভোট দেওয়ার অধিকার সহ) এবং ইক্যুইটি শেয়ার (ক্যাটাগরি II শেয়ার – ভোটের অধিকার ছাড়া) গঠন করে ৫০.৫০% শেয়ার অধিগ্রহণ করেছে, “ফার্মটি বলেছে।

এটি আরও বলেছে যে AMNL IANS এবং IANS-এর একজন শেয়ারহোল্ডার সন্দীপ বামজাই-এর সাথে একটি শেয়ারহোল্ডারদের চুক্তিতেও স্বাক্ষর করেছে, “IANS এর সাথে তাদের আন্তঃ-অধিকার রেকর্ড করার জন্য”।

২০২২-২৩ অর্থবছরে, এপ্রিল ২০২২ থেকে মার্চ ২০২২ পর্যন্ত, IANS ১১.৮৬ কোটি টাকা আয় করেছে, নথিটি প্রকাশ করেছে।

গত বছরের মার্চ মাসে, আদানি কুইন্টিলিয়ন বিজনেস মিডিয়া ক্রয় করে মিডিয়া শিল্পে প্রবেশ করেছিল, ব্যবসায়িক এবং আর্থিক সংবাদ ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম বিকিউ প্রাইমের অপারেটর।

এর পরে, ডিসেম্বরে, গ্রুপটি সম্প্রচার সংস্থা এনডিটিভিতে প্রায় ৬৫ শতাংশ শেয়ার অধিগ্রহণ করে। এএমএনএলও মাধ্যমে এই অধিগ্রহণ হয়েছিল।

“আইএএনএস-এর সমস্ত অপারেশনাল এবং পরিচালনার নিয়ন্ত্রণ AMNL-এর কাছে থাকবে এবং AMNL-এর IANS-এর সমস্ত পরিচালক নিয়োগের অধিকার থাকবে,” ফাইলিংয়ে বলা হয়েছে৷

“উপরে সেট করা অধিগ্রহণ অনুসারে, IANS এখন AMNL-এর একটি সহায়ক সংস্থা,” এটি যোগ করেছে৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Gautam Adani, #IANS, #news agency IANS, #Adani, #Adani Group

আরো দেখুন