দেশ বিভাগে ফিরে যান

ভারতকে ‘বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে ঘোষণা করার সুপারিশ মার্কিন সংস্থার

December 17, 2023 | < 1 min read

ভারতকে ‘বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে ঘোষণা করার সুপারিশ মার্কিন সংস্থার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মার্কিন ধর্মীয় স্বাধীনতা আইনের আওতায় ভারতকে ‘বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে ঘোষণা করতে আমেরিকা সরকারকে আবার আহ্বান জানিয়েছে ধর্মীয় স্বাধীনতা নিয়ে কাজ করা সে দেশের একটি সংস্থা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের প্রতি শুক্রবার এই আহ্বান জানায় ‘ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)’। এটি আমেরিকার কেন্দ্রীয় সরকারের অধীন সংস্থা। দেশে দেশে ধর্মীয় আচরণসহ ধর্মীয় স্বাধীনতার ওপর নজর রাখে সংস্থাটি।

তাদের বক্তব্য, সাম্প্রতিক সময়ে ভারত সরকারের তরফে বিদেশের মাটিতেও আন্দোলন কর্মী, সাংবাদিক ও আইনজীবীদের চুপ করিয়ে দেওয়ার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। ধর্মীয় বিদ্বেষের ঘটনা বাড়ছে, বৃদ্ধি পাচ্ছে সংখ্যালঘুদের ওপর হামলা। এসব ধর্মীয় স্বাধীনতার পক্ষে গুরুতর ভয়ের বিষয়। এই প্রসঙ্গে কানাডার মাটিতে খালিস্তানপন্থী নেতা হরদীপ সিং নিজ্জরের খুন ও আর এক খালিস্তানপন্থী পান্নুনকে আমেরিকার মাটিতেই খুনের চেষ্টার প্রসঙ্গও তুলে ধরেছেন সংস্থার কমিশনার স্টিফেন স্নেক। তিনি বলেছেন, এগুলি খুবই উদ্বেগজনক বিষয়। সংস্থার তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, যেভাবে আটঘাঁট বেঁধে নয়াদিল্লি এই ধরনের কাজ করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #USA, #US agency, #Special concern country

আরো দেখুন