পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

আজ বিবাহ পঞ্চমী, কীভাবে হয়েছিল রাম-সীতার বিয়ে? জেনে নিন

December 17, 2023 | 2 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: আজ ১৭ ডিসেম্বর, রবিবার বিবাহ পঞ্চমী। ভগবান রাম এবং মা সীতার বিবাহ বার্ষিকী হিসাবে এই দিনটি পালিত হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, প্রতি বছর মার্গশীর্ষ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বিবাহ পঞ্চমী পালিত হয়। বিবাহ পঞ্চমীর দিনে রাম ও সীতার বিয়ের কাহিনি শোনা বা পাঠ করলে দাম্পত্য জীবনে সুখ আসে। রীতি অনুযায়ী তাই, আজকের দিনে শ্রী রাম ও মা সীতার বিবাহেরও আয়োজন করা হয়।

কীভাবে রাম-সীতার বিবাহ হয়েছিল, জেনে নিন সেই কাহিনি

অযোধ্যার রাজা দশরথের জ্যেষ্ঠ পুত্র হিসেবে জন্মগ্রহণ করেন বিষ্ণুর অবতার ভগবান শ্রী রাম। যেখানে সীতা ছিলেন রাজা জনকের কন্যা। কথিত রয়েছে, পৃথিবী থেকে সীতার জন্ম হয়েছিল। রাজা জনক যখন হাল চালাচ্ছিলেন, তখন তিনি একটি ছোট্ট কন্যা শিশুকে দেখতে পান, যার নাম রেখেছিলেন সীতা। এই জন্যেই সীতা জনক নন্দিনী নামেও পরিচিত।

কথিত আছে, একবার সীতা ভগবান শিবের ধনুক তুলেছিলেন, যা পরশুরাম ছাড়া আর কেউ তুলতে পারেনি। এমতাবস্থায় রাজা জনক সিদ্ধান্ত নিলেন যে ভগবান শিবের ধনুক যে তুলতে পারবে তার সঙ্গে মেয়ের বিবাহ দেবেন। তারপর সীতার স্বয়ম্বর ঘোষণা করা হল। সেই অনুষ্ঠানে ভগবান রাম তার ছোট ভাই লক্ষ্মণ এবং গুরু বিশ্বামিত্রের সঙ্গে গিয়েছিলেন। আরও অনেক রাজপুত্র সেখানে উপস্থিত থাকলেও কেউই শিবের ধনুক তুলতে পারেননি।

পরে গুরু বিশ্বামিত্রের আদেশে ভগবান রাম সেই শিবের ধনুক তোলার সঙ্গে সঙ্গে তা ভেঙে দুই টুকরো হয়ে গেল। সেখানে উপস্থিত সকলেই বিস্মিত হয়ে গিয়েছিল। তারপর শর্ত অনুসারে মা সীতার বিয়ে হয় শ্রী রামের সঙ্গে। রাম-সীতার দিনটি ছিল মার্গশীর্ষ মাসের পঞ্চমী তিথি, তাই প্রতি বছর এই দিনে বিবাহ পঞ্চমী পালিত হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#festivals, #Vivah panchami 2023, #Vivah panchami, #Ram and Sita

আরো দেখুন